ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

একসঙ্গে কাজ করবে ডিএসই-বিজিএমইএ

২০২৩ সেপ্টেম্বর ১৫ ২৩:৪৯:২০
একসঙ্গে কাজ করবে ডিএসই-বিজিএমইএ

স্টাফ রিপোর্টার : দেশের তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজারে সহযোগিতা করার জন্য একসঙ্গে কাজ করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। এজন্য বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দেশের তৈরি পোশাক প্রতিষ্ঠানগুলো যাতে করে পুঁজিবাজারের পরিষেবাগুলো এক্সেস করতে পারে, সে ব্যাপারে শিল্পকে সহযোগিতা করতে ডিএসই এবং বিজিএমইএ একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে।

এই সমঝোতা স্মারকের অধীনে ডিএসই এবং বিজিএমইএর লক্ষ্য হলো, ডিএসইর পুঁজিবাজার প্ল্যাটফর্মের দ্বারা অফার করা বিভিন্ন পণ্য এবং ফিচারগুলো ব্যবহার করে দেশীয় এবং আন্তর্জাতিক উভয় উৎস থেকে মূলধন সংগ্রহে পোশাক প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করা। বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং ডিএসই এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

এসময় বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক মিজানুর রহমান, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ারের চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিটের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

ডিএসইর চেয়ারম্যান প্রফেসর ড. হাফিজ মো. হাসান বাবু, ডিএসইর পরিচালক মো. শাকিল রিজভী এবং ডিএসইর পরিচালক শরীফ আনোয়ার হোসেনও উপস্থিত ছিলেন।

পোশাক প্রতিষ্ঠানগুলোর উদ্যোক্তাদের প্রতি লক্ষ্য রেখে ডিএসই এবং বিজিএমইএ যৌথভাবে বিভিন্ন কার্যক্রম যেমন প্রশিক্ষণ সেশন, সেমিনার এবং কর্মশালার আয়োজন করতে সম্মত হয়েছে। এই কার্যক্রমগুলোয় কর্পোরেট গভর্নেন্স, মূলধন পুনর্গঠন এবং তহবিল সংগ্রহের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো থাকবে। ডিএসই এবং বিজিএমইএ পোশাক কারখানাগুলোর কর্মকর্তাদের পুঁজিবাজারের বিভিন্ন দিক সম্পর্কে জ্ঞানসমৃদ্ধ করার জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করবে।

অংশীদারত্বের লক্ষ্য হচ্ছে পুঁজিবাজারে অফার করা তহবিলের মাধ্যমে উচ্চ পর্যায়ের পণ্য, প্রযুক্তি এবং সার্কুলারিটির সক্ষমতা বিকাশে পোশাক কারখানাগুলোকে সহায়তা করা। উভয়পক্ষই পোশাকখাতে সবুজ এবং টেকসই অনুশীলনের প্রসারে একসঙ্গে কাজ করবে। উভয়পক্ষ সবুজ অর্থনীতির বিকাশে অবদানকারী লিড সনদপ্রাপ্ত বা পরিবেশবান্ধব পোশাক কারখানাগুলো সংক্রান্ত জ্ঞান এবং অভিজ্ঞতাগুলোও বিনিময় করবে। ডিএসই এবং বিজিএমইএ, পোশাক কোম্পানিগুলোকে পরিবেশগত, সামাজিক এবং গভর্ন্যান্স (ইএসজি) সংক্রান্ত মান অর্জনে এবং টেকসই অর্থায়ন বিষয়ে সহযোগিতা করতে একসঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৫, ২০২৩)