ঢাকা, মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

লবণ দিয়ে টয়লেট পরিষ্কারের জাপানিজ টেকনিক

২০২৩ সেপ্টেম্বর ১৬ ১৬:৩৫:০৭
লবণ দিয়ে টয়লেট পরিষ্কারের জাপানিজ টেকনিক

লাইফস্টাইল ডেস্ক : টয়লেট পরিষ্কার পরিচ্ছন্ন রাখা খুবই জরুরি ও চ্যালেঞ্জেরও বটে। অনেকেই নিয়মিত টয়লেট পরিষ্কার করতে গিয়ে বিপাকে পড়েন। আসলে আপনি যদি অনেকদিন পর পর টয়লেট পরিষ্কার করেন তাহলে কষ্ট একটু বেশিই হবে, আর যদি দু’দিন পরপরই পরিষ্কার করেন তাহলে নোংরাও কম হবে আবার খাটুনিও কমবে।

জানলে অবাক হবেন, টয়লেট পরিষ্কার রাখার একটি জাপানিজ টেকনিক আছে। সারারাত টয়লেটে লবণ দিয়ে রাখুন, সকালে ফলাফল দেখে চমকে উঠবেন। জাপানে লবণ শুধু রান্নাঘরের মসলা হিসেবে ব্যবহার করা হয় না, রান্নাঘর বা বাথরুমের মতো ঘর পরিষ্কার করার ক্ষেত্রেও একটি পরিচ্ছন্নতা অ্যাজেন্ট হিসেবে ব্যবহৃত হয়। জেনে নিন লবণ দিয়ে কীভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন-

টয়লেটের গন্ধ দূর করে

বাথরুম বা টয়লেটের এক কোণে একটি বাটিতে বড় দানার লবণ রেখে দিন রাতভর। এতে টয়লেটের দুর্গন্ধ দূর হবে সহজেই। পরের দিন সকালে ওই লবণ ফুটন্ত পানিতে পূর্ণ একটি পাত্রে মিশিয়ে কমোডে ঢেলে দিন। ব্যাস দেখবেন কমোডও পরিষ্কার থাকবে আবার টয়লেটের ভেতরেও কোনো দুর্গন্ধ থাকবে না।

ড্রেন ক্লিনার হিসেবে কাজ করে লবণ

মোটা দানার লবণ বর্জ্য পরিষ্কারের ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। বাথরুম পরিষ্কারের ক্ষেত্রে লবণ ছড়িয়ে দিন, তারপর মাঝুনি দিয়ে বাথরুমের ফ্লোর ঘষে ধুয়ে ফেলুন। দেখবেন চকচক করবে। আর কমোড পরিষ্কারের ক্ষেত্রে বেশ খানিকটা লবণ কমোডে ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন কয়েক ঘণ্টা। তারপর গরম পানি ঢেলে পরিষ্কার করুন।

বাথরুমের টাইলসের দাগ অপসারণ করে

বাথরুমের কোণ, বাথটাব বা টয়লেটের কোণায় জমে থাকা হলদে বা কালচে দাগ দূর করতেও লবণ বেশি উপকারী। বাথরুমের জেদি দাগ দূর করতে আধা কাপ লবণ, এক চা চামচ বেকিং সোডা ও পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন ও দাগের স্থানে ছড়িয়ে দিন, দেখবেন বিস্ময়কর কাজ করবে। এই পেস্ট দাগের স্থানে দিয়ে সারারাত রেখে দিন ও পরেরদিন সকালে দেখুন ম্যাজিক।

টয়লেট পরিষ্কারের প্রাকৃতিক ক্লিনিং অ্যাজেন্ট হিসেবে লবণ বেছে নিতে পারেন সবাই। যদিও এটি একটু সময়সাপেক্ষ, তবে রাসায়নিক ক্লিনারগুলোর চেয়ে ভালো। জাপানের দীর্ঘদিনের রীতি লবণ দিয়ে পরিষ্কার পরিচ্ছন্নের কাজ করা।

সূত্র: টাইমলেস লাইফ

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৬, ২০২৩)