ঢাকা, শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

ডালের দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা

২০২৩ সেপ্টেম্বর ১৬ ১৮:০১:৩১
ডালের দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা

স্টাফ রিপোর্টার : রাজধানীর বাজারে হঠাৎ করে বেড়েছে ডালের দাম। মসুর বড় দানা, ছোট দানা নির্বিশেষে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। মুগের ডালের প্রতি কেজিতে ১০ টাকা করে দাম বেড়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁও ও মিরপুরের বিভিন্ন এলাকার বাজার ঘুরে এমন চিত্র পাওয়া গেছে।

রাজধানীর বাজারে মসুর বড় দানা বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি; এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৯৫ থেকে ১০০ টাকা। ছোট্ট দানা বিক্রি হচ্ছে বাজার ভেদে ১৩৫ থেকে ১৪০ টাকা কেজি ; এক সপ্তাহ আগে বাজার ও ধরন ভেদে বিক্রি হয়েছে ১২৫ থেকে ১৩০ টাকা। মুগ ডাল বিক্রি হচ্ছে ১৩৫ টাকা থেকে ১৪০ টাকা; এক সপ্তাহ আগে ধরন ও বাজার ভেদে বিক্রি হয়েছে ১২৫ থেকে ১৩০ টাকা।

এক সপ্তাহ আগের তুলনায় ৫ থেকে ১০ টাকা বেড়েছে ছোলা, অ্যাংকর, ডাবলি ও খেসারি ডালের। একই ডাল বাজার থেকে গলির দোকানে ৫ থেকে ৭ টাকা বেশি দাম।

ট্রেডিং কর্পোরেশনের (টিসিবি) শুক্রবারের ( ১৫ সেপ্টেম্বর) পণ্যের প্রদর্শিত বাজারের মূল্য তালিকায় বড় দানা মসুর প্রতি কেজির দাম দেখানো হয়েছে ১০৫ থেকে ১১০ টাকা। ছোট্ট দানার মসুর ডালের দাম দেখানো হয়েছে ১২৫ থেকে ১৩৫ টাকা। মুগ ডালের মান ভেদে বিক্রি দেখানো হয়েছে ৯৫ থেকে ১২৫ টাকা।

টিসিবি বলছে, এক বছরের ব্যবধানে বড় দানার ডালের দাম বেড়েছে ১৩ দশমিক ১৬ শতাংশ। আর মাঝারি ডালের দাম বেড়েছে সাড়ে ৪ শতাংশ। আর ছোট্ট দানার মসুর ডালের দাম বাড়েনি। কিন্তু বাজারে প্রকৃত চিত্র হচ্ছে, টিসিবির এ মূল তালিকার সঙ্গে একটু পার্থক্য রয়েছে।

মিরপুর ১০ সেক্টরের সেনপাড়া বাজারে মসুর ডালের দাম বৃদ্ধি নিয়ে ক্রেতা আছিয়া খাতুন আপত্তি জানাচ্ছেন। আছিয়া দোকানে এসেছেন বাজার করতে। দাম বৃদ্ধি নিয়ে অন্য ক্রেতাদের কাছে বিচার দিচ্ছেন।

অন্য ক্রেতাদের সাক্ষী করে আমিরুল ইসলাম বলেন, এক সপ্তাহ আগে ২৫ কেজির এক বস্তা বড় দানার ডাল মোকামে থেকে যে দামে কিনছি শুক্রবার একই ডাল ১০০ টাকা বেশি দামে কিনতে হয়েছে। বলেন তো কীভাবে আগের দামে বিক্রি করি।

ডালের দাম হঠাৎ করে কেন বাড়ল কারণ জানতে মিরপুর-১১ নম্বর সেকশনের পাইকারি বাজারে খোঁজ নিলে পাইকার মো. আরমান হোসেন জানান, দাম আজ কিছুটা কমেছে। বড় দানার দুই ধরনের ডাল আছে। এক ধরনের ২৫ কেজি ওজনের এক বস্তা ডালের দাম দুই হাজার ৪২০ টাকা ও আরেক ধরনের বস্তার দাম দুই হাজার ৩২০ টাকা। ছোট্ট দানার মসুরের ডালের ২৫ কেজির বস্তার দাম তিন হাজার ১৫০ টাকা।

খুচরা বিক্রেতারা বলছেন, দুই হাজার ৫০০ টাকায় বিক্রি করছেন, আপনি বলছেন দুই হাজার ৪২০ টাকা। কোনটা ঠিক, এমন প্রশ্নের জবাবে আরমান জানান, খুচরা বিক্রেতারা মিথ্যা বলছেন।

বাজারের অপর পাইকার আনিসুল ইসলাম একই দামে বিক্রি করছেন বলে জানান।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৬, ২০২৩)