ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

আদিলুর-এলানের কারাদণ্ডে ফ্রান্স-জার্মানির উদ্বেগ

২০২৩ সেপ্টেম্বর ১৬ ১৮:২৮:০৩
আদিলুর-এলানের কারাদণ্ডে ফ্রান্স-জার্মানির উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক : অধিকার সম্পাদক আদিলুর রহমান খান ও এর পরিচালক এএসএম নাসিরউদ্দিন এলানকে কারাদণ্ড দেওয়ায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে ফ্রান্স ও জার্মানি।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বাংলাদেশে জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন জান জানোস্কি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দুই দেশের বিবৃতিটি পোস্ট করেছেন।

ওই বিবৃতিতে বলা হয়, ফ্রান্স ও জার্মানি বাংলাদেশের আইনের শাসনের পাশাপাশি গণতান্ত্রিক অর্জনের প্রতি গভীরভাবে সংযুক্ত এবং তারা সারাবিশ্বের মতো বাংলাদেশেও মানবাধিকার রক্ষাকারীদের সমর্থন অব্যাহত রাখবে।

বিবৃতিতে আরও বলা হয়, আদিলুর রহমান খান এবং এএসএম নাসিরুদ্দিন এলান সম্পর্কে বাংলাদেশের আদালতের সিদ্ধান্তের জন্য আমরা উদ্বিগ্ন। আমরা এ পরিস্থিতিতে কর্তৃপক্ষের কাছে আমাদের উদ্বেগ প্রকাশ করেছি এবং এ ক্ষেত্রে তাদের সঙ্গে আমাদের সংলাপ বজায় রাখব।

এতে উল্লেখ করা হয়, মানবাধিকার সংস্থা অধিকারের পক্ষে, মানবাধিকার এবং আইনের শাসন নিয়ে কাজ করে ২০১৭ সালে ফ্রাঙ্কো-জার্মান পুরস্কার পেয়েছিলেন আদিলুর রহমান খান। প্রতিটি জাতির সমৃদ্ধির জন্য একটি প্রাণবন্ত নাগরিক সমাজ অপরিহার্য।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ঢাকার একটি ট্রাইব্যুনাল আইসিটি আইনের একটি মামলায় অধিকারের দুই কর্মকর্তাকে দুই বছর করে কারাদণ্ড দেন।

২০১৩ সালের ৫ মে রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের সমাবেশে পুলিশের অ্যাকশন নিয়ে বিভ্রান্তিমূলক তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশের অভিযোগে আদিলুর ও ইলানের বিরুদ্ধে ওই মামলাটি করা হয়েছিল।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৬, ২০২৩)