ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

একটি গ্রাম পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

২০২৩ সেপ্টেম্বর ১৮ ১২:৫৪:৪৭
একটি গ্রাম পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, তারা একটি গ্রাম পুনরুদ্ধার করেছে। ইউক্রেনীয় বাহিনী বাখমুতের একটি গ্রাম পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন বলে দাবি করেন তিনি। রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণে তিন দিনের মধ্যে এটা ইউক্রেনের দ্বিতীয় উল্লেখযোগ্য অগ্রগতি বলে উল্লেখ করেছেন জেলেনস্কি।

জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে জেলেনস্কি বলেন, আজ আমি বিশেষভাবে সেই সৈন্যদের প্রশংসা করতে চাই যারা ধাপে ধাপে ইউক্রেনের বিভিন্ন এলাকা পুনরুদ্ধার করছেন।

বাখমুত থেকে প্রায় ৯ কিলোমিটার (৬ মাইল) দক্ষিণে অবস্থিত ক্লিশচিভকা গ্রামটি পুনরুদ্ধারের জন্য কয়েক সপ্তাহ সময় লেগেছে। এর আগে শুক্রবার কিয়েভ জানায় যে, তারা আন্দ্রিইভকার একটি ছোট গ্রামের নিয়ন্ত্রণ পেয়েছে।

গত জুন থেকেই রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন। সম্প্রতি জেলেনস্কির চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক এক টেলিগ্রাম পোস্টে লিখেছেন, ইউক্রেন তাদের নিজেদের সবকিছু পুনরুদ্ধার করবে।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বলেছেন, ইউক্রেন যে গ্রামটি পুনরুদ্ধার করেছে রুশ বাহিনী এখনও সেটা দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

একদিন আগেই ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনেৎস্ক অঞ্চলে রাশিয়ার হামলায় পাঁচ বেসামরিক নাগরিক নিহত হয়। আহত হয় আরও একজন। ওই অঞ্চলে রাশিয়ার নিয়োগকৃত এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।

স্থানীয় সময় শনিবার (১৬ সেপ্টেম্বর) দনেৎস্ক অঞ্চলের কিরোভ এবং কুইবিশেভস্কি জেলায় রাশিয়ার কামানের আঘাতে পাঁচ বেসামরিক প্রাণ হারায়। এছাড়া সভেৎলোদারস্ক শহরে আরও এক নারী আহত হন। ওই অঞ্চলে রাশিয়ার নিয়োগকৃত প্রধান কর্মকর্তা ডেনিস পুশিলিন টেলিগ্রামে এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেন।

তবে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন পাল্টা আক্রমণ শুরু করলেও এই যুদ্ধ খুব শিগগির শেষ হওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গ। তিনি বলেছেন, শুরুর দিকে যা ধারণা করা হয়, বেশিরভাগ যুদ্ধই তার চেয়ে বেশিদিন টিকে। তাই আমাদের অবশ্যই ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের জন্য নিজেদের প্রস্তুত করতে হবে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৮, ২০২৩)