ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

ডেঙ্গু চিকিৎসায় ২৯ কোটি টাকায় কেনা হবে ২০ লাখ স্যালাইন

২০২৩ সেপ্টেম্বর ১৯ ১৮:২৬:২৯
ডেঙ্গু চিকিৎসায় ২৯ কোটি টাকায় কেনা হবে ২০ লাখ স্যালাইন

স্টাফ রিপোর্টার : ডেঙ্গু চিকিৎসায় ২৯ কোটি টাকায় ২০ লাখ আইভি ফ্লুইড স্যালাইন কিনবে স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ১৭ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের ক্রয়-বিক্রয় অধিশাখা এই অনুমোদন দেয়।

স্বাস্থ্যসেবা বিভাগের অধীন এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) কর্তৃক ডেঙ্গু মোকাবিলায় জরুরি পরিস্থিতিতে ২০ লাখ আইভি ফ্লুইড কেনার সরাসরি ক্রয় প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

অনুমোদনে বলা হয়, ধারণা করা হয়েছিল সেপ্টেম্বরের মধ্যভাগে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমবে কিন্তু সম্প্রতিকালে বর্ষা মৌসুমে বৃষ্টির ব্যাপকতায় ডেঙ্গু মশার বিস্তার আরও বেড়ে যাওয়ায় সারাদেশের ডেঙ্গুরোগী বেড়েছে। এ কারণে সারাদেশে আইভি ফ্লুইডের স্বল্পতা দেখা দিয়েছে। এ পর্যায়ে দুর্যোগ মোকাবিলায় জরুরি প্রয়োজনে আরও ২০ লাখ আইভি ফ্লুইড কেনার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগ থেকে পাঁচ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

চলতি বছর এখন পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৩৯ জন। তাদের মধ্যে ঢাকার ৫৭৪ জন এবং ঢাকার বাইরের ২৬৫ জন।

এ বছর আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন এক লাখ ৫৯ হাজার ৮৯৭ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৬৯ হাজার ৬৯২ জন এবং ঢাকার বাইরের ৯০ হাজার ২০৫ জন।

বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ১০ হাজার ৩২ জন ডেঙ্গুরোগী। তাদের মধ্যে ঢাকায় ৩ হাজার ৮৬১ জন এবং ঢাকার বাইরে রয়েছেন ৬ হাজার ১৭১ জন।

২০২২ সালে ডেঙ্গুতে দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১৯, ২০২৩)