ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

‘অর্থনৈতিক স্থিতিশীলতা ফেরাতে মূল্যস্ফীতি কমাতে হবে’

২০২৩ সেপ্টেম্বর ২৮ ০০:২৫:৪৮
‘অর্থনৈতিক স্থিতিশীলতা ফেরাতে মূল্যস্ফীতি কমাতে হবে’

স্টাফ রিপোর্টার : দেশের মধ্যে রয়েছে মূল্যস্ফীতি চাপ ও ডলারের দামের অস্থিতিশীলতা। এটাকে আরও জটিল করেছে লাগামহীন খেলাপি ঋণ। অর্থনীতির এসব চ্যালেঞ্চ মোকাবিলায় বাংলাদেশ ব্যাংকে পরামর্শ দিয়েছেন আইএমএফের সাবেক কর্মকর্তা ও অর্থনীতিবিদ এবং পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। পরামর্শ দিয়ে তিনি বলেন, অর্থনৈতিক স্থিতিশীলতা ফেরাতে সবার আগে মূল্যস্ফীতি কমাতে হবে। এটা কমাতে পারলে ডলার বাজার স্থিতিশীল হয়ে আসবে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকে আয়োজিত এক বৈঠকে গভর্নর আব্দুর রউফ তালুকদারকে এসব পরামর্শ দেন তিনি।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, বর্তমানে মূল্যস্ফীতি, ডলার বাজারের অস্থিতিশীলতা ও খেলাপি ঋণ বড় চ্যালেঞ্জ। পরিস্থিতি মোকাবিলায় সবার আগে মূল্যস্ফীতি কমানোর পরামর্শ দিয়েছেন পিআরআই নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। একই সঙ্গে তিনি নতুন করে টাকা ছাপিয়ে সরকারকে ঋণ না দেওয়ার কথাও জানান।


বৈঠকে আহসান এইচ মনসুরকে জানানো হয়, সরকার এখন বিভিন্ন খাতে খরচ কমিয়েছে। এ কারণে বাংলাদেশ ব্যাংক থেকে টাকা নেওয়ার প্রয়োজন হচ্ছে না। সরকার কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণও নিচ্ছে না। সরকারের এখন প্রয়োজন হলে এখন বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিতে পারবে। অর্থনৈতিক সংকট নিরসনে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ খুবই জরুরি।

মুখপাত্র বলেন, অর্থনীতির বিভিন্ন সেক্টরের সঙ্গে আলোচনা করা হচ্ছে। আলোচনা থেকে যেসব পরামর্শ আসবে সে অনুযায়ী আগামী মুদ্রানীতি প্রণয়ন হবে। গত ২১ সেপ্টেম্বর সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ ব্যাংক। গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে ওই বৈঠকে নতুন করে টাকা ছাপিয়ে সরকারকে ঋণ না দেওয়ার পরামর্শ দিয়েছিলেন ওয়াহিদ উদ্দিন মাহমুদ।

(ওএস/এএস/সেপ্টেম্বর ২৮, ২০২৩)