ঢাকা, শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোর শেষ দিন আজ

২০২৩ সেপ্টেম্বর ৩০ ১৪:০১:০৫
বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোর শেষ দিন আজ

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) ও রেইনবো এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেসের (রিমস) উদ্যোগে তিন দিনব্যাপী চলছে ‘নবম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০২৩’।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া মেলার শেষ দিন আজ, শনিবার।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলছে মেলা, যা সবার জন্য উন্মুক্ত। তিন দিনব্যাপী এ মেলায় প্রদর্শনী ছাড়াও কারিগরি সেশনে দেশ-বিদেশে এ খাতের সঙ্গ যুক্ত বিশেষজ্ঞরা উপস্থিত থাকছেন। এছাড়া অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সঙ্গে দেশীয় প্রতিষ্ঠানের বিজনেস ম্যাচিং সেশন হচ্ছে এ মেলায়।

এ মেলায় ভারত, চীন, জার্মানি, ইতালি, যুক্তরাষ্ট্র, সুজারল্যান্ড, স্লোভেনিয়াসহ প্রায় ২০টি দেশের শতাধিক প্রতিষ্ঠান নিজেদের পণ্য এবং সেবা প্রদর্শন করছে।

এ মেলার সঙ্গে ১১তম এগ্রো বাংলাদেশ এক্সপো ২০২৩ এবং ইনডিয়েন্ট এক্সপো ২০২৩ নামে আরও দুটি মেলা অনুষ্ঠিত হচ্ছে। ২০১৫ সাল থেকে এসব মেলার আয়োজন করে আসছে বাপা।

বাপা যাত্রা শুরু করে ১৯৯৮ সালে ১৩ জন সদস্য নিয়ে। বর্তমানে বাপার সদস্য সংখ্যা ৪৭৯। তারা বাংলাদেশে প্রক্রিয়াজাত খাদ্য বিশ্বের ১৪০টিরও বেশি দেশে রপ্তানি করছে। বিগত অর্থবছরে খাদ্য রপ্তানির মাধ্যমে বাপার সদস্যরা ২০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। প্রায় অধিকাংশ সদস্য এ মেলায় অংশ নিয়েছে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ৩০, ২০২৩)