ঢাকা, রবিবার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

‘দেশের রিজার্ভ স্বস্তিতে আছে’

২০২৩ অক্টোবর ০১ ২২:২৫:৫১
‘দেশের রিজার্ভ স্বস্তিতে আছে’

স্টাফ রিপোর্টার : দেশের রিজার্ভ স্বস্তিতে আছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, রিজার্ভ ঠিক করার জন্য এক্সপোর্ট বাড়াতে হবে। এছাড়া রেমিট্যান্সও বাড়াতে হবে।

তিনি বলেন, রিজার্ভ নিয়ে অনেক কথা বলা হচ্ছে, আমার কথা হলো দেখেন, যদি ২১ বিলিয়ন রিজার্ভ হয় তাহলে চার মাস এক্সপোর্ট করতে পারবো। আমাদের ইমপোর্ট পাঁচ বিলিয়নে নেমে এসেছে। ফলে এই রিজার্ভ দিয়ে চার মাস এক্সপোর্ট করা যাবে। ফোর মানথ রিজার্ভ ইজ ভেরি কমফোর্টেবল রিজার্ভ। অনেক দেশ আছে, যাদের রিজার্ভ দিয়ে দুই মাস, এক মাস এক্সপোর্ট করা যায়। তারপরও তারা কিন্তু ম্যানেজ করতে পারে।

রবিবার (১ অক্টোবর) নগরীর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস উইটলির সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর তিনি এ সব কথা বলেন। সৌজন্য সাক্ষাতে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে প্রযুক্তি সহায়তা দেয়াওর প্রস্তাব দেয় ইইউ প্রতিনিধিদল।

সালমান এফ রহমান বলেন, আমি মনে করি সামনে নির্বাচন, এখন সবাই ব্যস্ত। নির্বাচনের পর পর নতুন সরকার আসার পর সবকিছু ঠিক হবে। রিজার্ভ ও মূল্যস্ফীতি নিয়ে কথা হয়েছে। আমরা বলেছি, এগুলো আমরা ম্যানেজ করছি। এক্সচেঞ্জ ম্যানেজ ভালো করেছি, এখন ডলার ১১০ এ এসেছে। মূল্যস্ফীতিও আমাদের খেয়াল করতে হবে।

তিনি বলেন, আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি পেতে কোনো বাধা নেই। মূল্যস্ফীতির চাপ ও রিজার্ভ সংকট উত্তরণে আর্থিক খাতের প্রয়োজনীয় সংস্কার নতুন সরকার করবে বলেও মন্তব্য করেন তিনি।

(ওএস/এএস/অক্টোবর ০১, ২০২৩)