ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

‘ভুলো না আমায়’ দিবস আজ

২০২৩ নভেম্বর ১০ ২২:২৯:১৩
‘ভুলো না আমায়’ দিবস আজ

নিউজ ডেস্ক : ‘ভুলো না আমায়’ কথাটির সঙ্গে অনেকেই বেশ পরিচিত, যাদের বেড়ে ওঠা নব্বইয়ের দশকে। প্রেমিক বা প্রিয়জনের কাছে প্রেমিকা বা স্ত্রী হাতে সেলাই করা রুমালে লেখা থাকত ‘ভুলো না আমায়’। দীর্ঘদিন দূরে থেকে যেন প্রিয়জনকে ভুলে না যায় সেই আকুতিই যেন এই লেখা।

তবে জানেন কি? আজ ‘ভুলো না আমায়’ বা ‘ফরগেট মি নট’ ডে। ১০ নভেম্বর দিনটি বিশ্বে পালিত হয় সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানাতে। যারা যুদ্ধে মারা গেছে, কিংবা অঙ্গ-প্রত্যঙ্গ হারিয়েছে। প্রথম বিশ্বযুদ্ধের পর থেকে ফরগেট মি নট ডে পালিত হয়ে আসছে।

সময় যত এগিয়েছে এই দিবসের মর্মার্থ আরও বেড়েছে। এখন এটি শুধু সৈন্যদের শ্রদ্ধা জানাতে নয়, বরং সব হারিয়ে যাওয়া প্রিয়জনকে মনে করার দিন। শৈশবের বন্ধুকে হারিয়ে যাওয়া বন্ধুকে মনে করতে পারেন এই বিশেষ দিনে। নিউজিল্যান্ডে ফরগেট মি নট ডে তাদের জন্য উত্সর্গীকৃত হয় যারা আলঝাইমার রোগের কারণে প্রিয়জনদের হারিয়েছেন।

এই দিবসটি উদ্ভাবন করেছিলেন বিচারক রবার্ট এস. মার্কস। তিনি নিজেও একজন যুদ্ধ ফেরত সৈনিক ছিলেন। এমনকি প্রথম বিশ্বযুদ্ধে তিনি শারীরিক ক্ষতির সম্মুখীন হয়েছিলেন। এবং তিনি দেখেছিলেন এই যুদ্ধে যেসব সৈনিক তাদের অঙ্গ-প্রত্যঙ্গ হারিয়েছেন তাদের ত্যাগ এবং কষ্ট। তাদের ত্যাগ যেন জাতি ভুলে না যান তাই এই দিবস।

এছাড়াও ‘ফরগেট মি নট’ কিন্তু একটি ফুলের নাম। যা ভালোবাসার আরেক প্রতীক। নীল রঙা ছোট্ট ফুল ফোটে গুচ্ছ ধরে। গড়ন অনেকটা বাঙালি নারীদের পুরোনো কালের নাকফুলের মতো। নীল রঙের ছোট্ট এই মায়াবী ফুলের নাম ‘ফরগেট মি নট’। বাংলা ভাবানুবাদে যার অর্থ দাঁড়ায় ‘ভুলো না আমায়’। আলাস্কা জাতীয় ফুল হিসেবে স্বীকৃতি দিয়েছে এই ফুলকে।

তথ্যসূত্র : ন্যাশনাল টুডে

(ওএস/এএস/নভেম্বর ১০, ২০২৩)