ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

মাত্র ৮ শতাংশ কোটিপতি নিজেদের ধনী মনে করেন

২০২৩ নভেম্বর ১৩ ১৪:০৭:১০
মাত্র ৮ শতাংশ কোটিপতি নিজেদের ধনী মনে করেন

আন্তর্জাতিক ডেস্ক : বিশাল সম্পত্তি, ব্যাংকে কাড়িকাড়ি টাকা থাকা সত্ত্বেও কোটিপতিদের বেশিরভাগই নিজেদের ধনী বলে মানতে নারাজ। জরিপ বলছে, বর্তমানে নিজেদের ধনী বলে মনে করেন মাত্র আট শতাংশ কোটিপতি (মিলিয়নিয়ার)।

আমেরিপ্রাইজ ফিন্যান্সিয়ালের উদ্যোগে যুক্তরাষ্ট্রে ৩ হাজার ৫১৮ জন কোটিপতির ওপর এই জরিপ চালানো হয়। গত ১৯ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ২৭ থেকে ৭৭ বছর বয়সী এসব লোকের সাক্ষাৎকার নেয় আর্টেমিস স্ট্রাটেজি গ্রুপ নামে একটি সংস্থা।

জরিপে দেখা যায়, এক লাখ মার্কিন ডলারের (প্রায় ১ কোটি ১০ লাখ টাকা) বেশি সম্পদ থাকা ৬০ শতাংশ কোটিপতি নিজেদের উচ্চ মধ্যবিত্ত বলে দাবি করেন। ৩১ শতাংশ কোটিপতি মনে করেন, তারা এখনো মধ্যবিত্তই।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে মাত্র ২৪০ জন, অর্থাৎ আট শতাংশ মানুষ বলেছেন, তারা ধনী।

কোটিপতি বিনিয়োগকারীদের মধ্যে অর্থনৈতিক অগ্রাধিকারেও বেশ ভিন্নতা লক্ষ্য করা যায়।

এক লাখ ডলারের বেশি বিনিয়োগযোগ্য সম্পত্তি থাকা ব্যক্তিরা বলেছেন, তাদের প্রধান তিনটি অগ্রাধিকার হলো সঞ্চিত সম্পদ রক্ষা করা (৬২ শতাংশ), অবসরের জন্য সঞ্চয় করা (৪৩ শতাংশ), এবং বাজারের অস্থিরতা মোকাবিলা করা (৩২ শতাংশ)।

সেই তুলনায় এক লাখ ডলারের কম সম্পদধারী বিনিয়োগকারীরা বলেছেন, তাদের প্রধানতম অগ্রাধিকার হলো অবসরের জন্য সঞ্চয় (৪৯ শতাংশ), এরপর দৈনন্দিন জীবনযাত্রার ব্যয় পরিচালনা করা (৪২ শতাশ) এবং তৃতীয় অগ্রাধিকার হলো আয় বৃদ্ধি ও ঋণ পরিশোধ করা ( উভয়ই ৩৫ শতাংশ)।

ধনী হতে কত অর্থ লাগে?
পৃথক এক জরিপের সূত্রে সিএনবিসি জানিয়েছে, মার্কিন নাগরিকদের মতে, আর্থিকভাবে সুরক্ষিত বোধ করার জন্য বছরে গড়ে ২ লাখ ৩৩ হাজার ডলার (প্রায় ২ কোটি ৫০ লাখ টাকা প্রায়) উপার্জন থাকা দরকার। কিন্তু ধনী বোধ করার জন্য তাদের বছরে প্রায় অর্ধকোটি বা গড়ে ৪ লাখ ৮৩ হাজার ডলার (৫ কোটি ৩২ লাখ টাকা প্রায়) আয় করতে হবে।

তথ্যসূত্র : এনডিটিভি

(ওএস/এএস/নভেম্বর ১৩, ২০২৩)