ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

মালদ্বীপের অষ্টম রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়েছেন মোহাম্মদ মুইজ্জু

২০২৩ নভেম্বর ১৮ ১৬:০৯:০৮
মালদ্বীপের অষ্টম রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়েছেন মোহাম্মদ মুইজ্জু

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ : মালদ্বীপের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডাঃ মোহাম্মদ মুইজ্জু তার শপথ গ্রহণ করেন। শপথ পরিচালনা করেন প্রধান বিচারপতি আহমেদ মুতাসিম আদনান। শপথ অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন তেলওয়াত দিয়ে এর পর মালদ্বীপের জাতীয় সঙ্গীত শোনানো হয়।

শুক্রবার ১৭ নভেম্বর) সন্ধ্যায় রিপাবলিক স্কয়ারে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট শপথ গ্রহণ করেন, যেখানে বিদেশি প্রতিনিধিসহ প্রায় ৩ হাজার মানুষ উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানে বক্তব্য নতুন প্রেসিডেন্ট ডাঃমোহাম্মদ মুইজ্জু বলে আমি ন্যায়পরায়ণ থাকব। আমি অন্যায় করবো না। আমি চুরি ও দুর্নীতিকে কঠোরভাবে প্রত্যাখ্যান করব।

মালদ্বীপের স্বাধীনতার কথা তুলে ধরে মুইজ্জু বলেন, তিনি মালদ্বীপকে এমন একটি দেশে পরিণত করবেন যা অন্য দেশের সাংস্কৃতি থেকে প্রভাব মুক্ত হবে।তিনি নারী ও তরুণদের ক্ষমতায়ন এবং প্রযুক্তি-চালিত ব্যবসা সম্প্রসারণকে করার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রেসিডেন্ট বলেন, ন্যায্যতার ভিত্তিতে একটি টেকসই উন্নয়ন ব্যবস্থা প্রয়োজন। তিনি এর জন্য মাঝারি এবং দীর্ঘমেয়াদী লক্ষ্য নির্ধারণ করবে এবং জনসাধারণকে তাদের মতামত ভাগ করে নেওয়ার অনুমতি দেবেন।

প্রেসিডেন্ট বলেন, আমি পর্যটন খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেব। আবাসনসহ পর্যটন খাতে যারা কাজ করছেন, তাদের আমি সুবিধা দেব। ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরের নতুন যাত্রী টার্মিনালটি শিগগিরই চালু হবে, যা পর্যটকদের আগমনকে বাড়িয়ে তুলবে।

তিনি বলেছেন বিচার বিভাগে সরকারের কোনো প্রভাব পড়তে দেবেন না, মালদ্বীপের শিশুদের মধ্যে জ্ঞান, দক্ষতা, শৃঙ্খলা, ধর্মীয় বিশ্বাস এবং ভাল শিষ্টাচার গড়ে তোলাই হবে এই প্রেসিডেন্ট ের মেয়াদের লক্ষ্য।

শপথ গ্রহণ অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ এবং ফার্স্ট লেডি ফাজানা আহমেদ। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং ফার্স্ট লেডি মাইথ্রি বিক্রমাসিংহে,মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ, মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ড. মোহাম্মদ ওয়াহিদ হাসান মানিক ও তার স্ত্রী ইলহাম হুসাইন,নতুন স্পিকার মোহাম্মদ আসলাম ও তার সহধর্মিনী এবং ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম ও তার স্ত্রী আইশাত শামসাধা। নতুন ভাইস প্রেসিডেন্ট হুসেইন মোহাম্মদ লতিফ স্ত্রী আইশাত আফরিন ও ভাইস প্রেসিডেন্ট এর মেয়ে সহ ৩ হাজার অতিথি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে রাষ্ট্রপতি ও ভাইস প্রেসিডেন্ট ইসলামিক সেন্টারে মাগরিবের জামাতে নামাজে অংশ নেন।

ইমাম হিসেবে ইমামতি করেন নতুন প্রশাসনের ইসলামিক মন্ত্রী ড. মোহাম্মদ শহীদ আলী সাঈদ। প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দুজনকেই সামনের সারিতে দেখা গেছে।এটি মালদ্বীপের ইতিহাসে প্রথমবারের ঘটেছে , কারণ এর আগে শপথ নেওয়া রাষ্ট্রপতিরা তাদের মন্ত্রিসভা নিয়োগের জন্য তাদের শপথ গ্রহণের পরে রাষ্ট্রপতির কার্যালয়ে রওনা দিতেন।

আজ শনিবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে রাষ্ট্রপতির কার্যালয়ে নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে।

নতুন প্রশাসনের সূচনা উপলক্ষে আজ রাত ৯টায় ইজ্জুদ্দীন জেটির কাছে একটি আতশবাজি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

(এমএম/এসপি/নভেম্বর ১৮, ২০২৩)