ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » পাঠকের লেখা » বিস্তারিত

জীবনের আনন্দগুলো কোথায় যেন হারিয়ে যাচ্ছে

২০২৩ নভেম্বর ২৫ ১৫:৫৯:৪৮
জীবনের আনন্দগুলো কোথায় যেন হারিয়ে যাচ্ছে

তপু ঘোষাল


দিন দিন কেমন জানি হয়ে যাচ্ছি আমরা তাই না? জীবনের আনন্দগুলো কোথায় যেন হারিয়ে যাচ্ছে। ব্যস্ততা, বাস্তবতা, অভাব, শূন্যতা সবকিছুর সাথে মানিয়ে নিতে নিতে আজ আমরা বড্ড ক্লান্ত। জীবনের এতটুকোতেই যেন আমরা হাঁপিয়ে উঠেছি। মনে হয় কার কাছে যাই, কি করি, কোথায় একটু শান্তি মিলবে।

হন্যে হয়ে ঘুরছি, ফিরছি, খাচ্ছি, চলছি কিন্তু আসলেই আমরা ভালো নেই। যেন নিজের কাছেই নিজে অচেনা কেউ। চারপাশের এতো মানুষজন কিন্তু সবাই কেমন জানি। কারও মাঝে কোন মায়া নেই, টান নেই সবাই যেন ঠকাতে ব্যস্ত। রোজ রোজ এসব দেখতে দেখতে কেমন যেন সবার থেকে বিশ্বাসটা উঠে যাচ্ছে। হয়ত একটা সময় আসবে যখন আমরা খুব সহজে কাউকে আর বিশ্বাসই করতে পারব না।

কখনো কখনো দম বন্ধ হয়ে আসে। জীবনটা আর চলে না। তবুও আমরা চালিয়ে নেই। কারণ আমরা জানি আমাদেরকে এভাবেই বাঁচতে হবে। কিন্তু মাঝে মাঝে চিৎকার করে কাঁদতে ইচ্ছে করে। বলতে ইচ্ছে করে আমরা এভাবে বাঁচতে চাই না। আমরা একটু মানসিক শান্তি নিয়ে সুন্দর ভাবে বাঁচতে চাই। কিন্তু কে শুনবে? হয়ত শুনার মানুষগুলোও হন্যে হয়ে আমাদের মতোই কাউকে খুঁজছে।

আমরা বেঁচে আছি। কিন্তু ভালো আছি কিনা এই প্রশ্নটা করা অবান্তর। কোথাও কেউ ভালো নেই। এই ভালো না থাকার গল্পটা আমাদের একার না; সবার। বাহিরে থেকে আমরা মানুষটাকে যেটা দেখছি সেটা একটা আবরণ মাএ।

অভিনয়! বেঁচে থাকার অভিনয়, সুখে থাকার অভিনয়। কি সুনিপুণ অভিনয় করে যাচ্ছে মানুষ। বুঝার উপায় নেই। অভিনয় করেই জীবন চলছে।

লেখক : লেখক ও সংবাদকর্মী।