ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

বাস্তবের রুপাঞ্জেল, গিনেস বুকে গড়লেন রেকর্ড

২০২৩ ডিসেম্বর ০২ ২০:৩৮:৫১
বাস্তবের রুপাঞ্জেল, গিনেস বুকে গড়লেন রেকর্ড

নিউজ ডেস্ক : লম্বা চুল নারীর সৌন্দর্যের অন্যতম অনুষঙ্গ। কমবেশি সবাই লম্বা চুল রাখতে পছন্দ করেন। তবে ব্যতিক্রমী কিছু মানুষ আছেন যারা তাদের লম্বা চুলের জন্য বিশ্বরেকর্ড গড়েছেন। ভারতের উত্তর প্রদেশের স্মিতা শ্রীবাস্তব চুলের দৈর্ঘ্য ২৩৬.২২ সেমি (৭ ফুট ৯ ইঞ্চি)।

৪৬ বছর বয়সী স্মিতা ১৪ বছর বয়স থেকে তার চুল লম্বা করছেন। তিনি তার মায়ের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। এছাড়া স্মিতা ১৯৮০ এর দশকের হিন্দি অভিনেত্রীদের স্টাইল অনুকরণ করতে চেয়েছিলেন, যাদের চুল ছিল লম্বা এবং সুন্দর।

স্মিতা বলেন, ভারতীয় সংস্কৃতিতে দেবীদের ঐতিহ্যগতভাবে খুব লম্বা চুল ছিল। আমাদের সমাজে, চুল কাটা অশুভ বলে মনে করা হত, তাই নারীরা কখনো চুল কাটতেন না। ফলে সবারই অনেক লম্বা চুল থাকত।

স্মিতা সাধারণত সপ্তাহে দুবার চুল পরিষ্কার করেন। ধোয়া, শুকানো, ডিট্যাংলিং এবং স্টাইলিং সহ সম্পূর্ণ প্রক্রিয়াটি প্রতিবার করতে তিন ঘণ্টা পর্যন্ত সময় লাগে। পুরো চুল ধোয়ার জন্য সময় লাগে ৩০-৪৫ মিনিট, তারপর তিনি এটিকে একটি তোয়ালে দিয়ে মুছে ভালোবাবে শুকিয়ে নেন। চুল পুরোপুরি শুকাতে ২ ঘণ্টা লেগে যায়।

একটি চাদর বিছিয়ে চুলগুলো ছড়িয়ে রাখেন। সম্পূর্ণরুপে শুকিয়ে গেলে, সে এটিকে বিনুনি বা খোঁপা করে রাখেন। স্মিতা চাদর থেকে যে কোনো পড়ে যাওয়া চুল সংগ্রহ করে একটি প্লাস্টিকের ব্যাগে রাখে। গত ২০ বছর থেকে কখনো তার চুল ফেলে দেননি। সংরক্ষণ করেছেন।

তথ্যসূত্র : গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

(ওএস/এএস/ডিসেম্বর ০২, ২০২৩)