ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

বিজয় দিবস উপলক্ষে কলকাতায় যাচ্ছেন ৩০ বীর মুক্তিযোদ্ধা

২০২৩ ডিসেম্বর ০৩ ১৬:৩২:৩৮
বিজয় দিবস উপলক্ষে কলকাতায় যাচ্ছেন ৩০ বীর মুক্তিযোদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক : প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশের সঙ্গে গভীর মর্যাদার সঙ্গে বিজয় দিবস পালন করতে যাচ্ছে ভারতীয় সেনাবাহিনী।

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার ফোর্ট উইলিয়ামে ভারতের সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দপ্তরে অভ্যর্থনায় অংশ নিতে বাংলাদেশের ৩০ জন বীর মুক্তিযোদ্ধা কলকাতায় যাচ্ছেন। তাদের সঙ্গে থাকবেন বাংলাদেশের সেনাবাহিনীর ৬ কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরাও।

বিজয় দিবস উপলক্ষে আগামী ১৫ ও ১৬ ডিসেম্বর ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দপ্তর কলকাতার ফোর্ট উইলিয়ামে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রবিবার (৩ ডিসেম্বর) সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব তথ্য জানান ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখার সেনাপ্রধান মেজর জেনারেল এম পি সিং।

এছাড়াও সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস ও প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন।

আন্দালিব ইলিয়াস বলেন, ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর মিত্র বাহিনীর কাছে পাকিস্তানের সেনারা আত্মসমর্পণ করেছিল। ১৯৭১ সালে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। সেটি সত্যিকারে বাস্তবায়ন হয়েছিল নয় মাস যুদ্ধের মধ্য দিয়ে ১৬ ডিসেম্বরে। এই দিনটিকে আমরা খুব বড় করে পালন করি। বাংলাদেশে এবং ভারতেও।

কলকাতা ফোর্ট উইলিয়ামের মিত্র বাহিনী ও বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের বিরল চিত্র প্রদর্শনী করা হয়।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৩, ২০২৩)