ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

বঙ্গবন্ধু অডিটোরিয়াম ভবন নির্মাণে দুর্নীতির তদন্তে দুদক

২০২৩ ডিসেম্বর ০৩ ১৭:৩০:৫৬
বঙ্গবন্ধু অডিটোরিয়াম ভবন নির্মাণে দুর্নীতির তদন্তে দুদক

আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর সংলগ্ন বঙ্গবন্ধু অডিটোরিয়াম নির্মাণে লুটপাটের অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পাঁচশ’ আসন বিশিষ্ট পাঁচতলা অডিটরিয়ামের ব্যয় ২৫ কোটি টাকা করা হলেও নির্মাণকাজ এখনো শেষ হয়নি।

বরং কাজ অসমাপ্ত রেখে ঠিকাদার বিল উত্তোলন করে নিয়েছেন। এমন অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ার পর দুদকের প্রধান কার্যালয় থেকে অনুসন্ধানের অনুমতি দেওয়া হয়েছে। নভেম্বরের প্রথম সপ্তাহে কমিশন থেকে অনুমোদন দেওয়ার পর দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয় থেকে কর্মকর্তা নিয়োগ দিয়ে যত দ্রুত সম্ভব অনুসন্ধান কাজ শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। রবিবার দুপুরে দুদকের উর্ধ্বতন এক কর্মকর্তা তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

দুদক সূত্রে জানা গেছে, দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী এবং ঠিকাদারের বিরুদ্ধে বঙ্গবন্ধু অডিটোরিয়াম নির্মাণ প্রকল্পের মেয়াদ ২০১৬ সালে শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত শেষ হয়নি। উল্টো বিভিন্ন দুর্নীতির অভিযোগ ওঠে। যা কমিশনের যাচাই-বাছাই কমিটি সুপারিশের পরিপ্রেক্ষিতে কমিশন থেকে অনুসন্ধানের জন্য দুদকের বরিশাল অফিস থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া নির্দেশনা দেওয়া হয়েছে।
সূত্রমতে, সাংস্কৃতিক ব্যক্তিদের দীর্ঘ আন্দোলন সংগ্রামের ফসল বরিশাল বঙ্গবন্ধু অডিটোরিয়াম। ১০তলা নকশায় পাঁচশ’ আসন বিশিষ্ট পাঁচতলা অডিটরিয়াম প্রকল্প গ্রহণ করে সিটি করপোরেশন।

প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পায় ঠিকাদার মেসার্স কহিনুর এন্টারপ্রাইজ এবং মোমেন সিকদার (জেভি) নামের প্রতিষ্ঠান। প্রথমপর্যায়ে ১৭ কোটি ২৭ লাখ ৩১ হাজার টাকার চুক্তিতে ২০১৪ সালের ১৩ জানুয়ারি নির্মাণকাজ শুরু হয়। যা ২০১৫ সালের জানুয়ারিতে শেষ হওয়ার কথা ছিল। কাজ শুরুর বছর খানেকের মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান দুটি অডিটোরিয়ামের নকশা পরিবর্তন করিয়ে কাজের সময় ২০১৬ সালের জুন মাস পর্যন্ত বাড়িয়ে নেয়। একইসাথে প্রকল্পের ব্যয় বাড়িয়ে ২৫ কোটি টাকা করা হয়। কিন্তু বর্ধিত সময়ের মধ্যেও কাজ শেষ করেনি ঠিকাদারী প্রতিষ্ঠান। বরং চুক্তির মেয়াদ পেরিয়ে সাত বছর অতিবাহিত হলেও এখনও সম্পন্ন হয়নি বহুল প্রতীক্ষিত এই অডিটোরিয়ামের নির্মাণ কাজ। কাগজে কলমে কাজ সমাপ্ত দেখিয়ে বরাদ্দের ২৫ কোটি টাকা উত্তোলন করে নিয়েছে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান।

সচেতন নগরবাসী জানিয়েছেন, বঙ্গবন্ধু অডিটোরিয়ামের ঠিকাদার মোমেন সিকদার সিটি করপোরেশনের সাবেক মেয়র আহসান হাবিব কামালের ঘনিষ্ঠজন ছিলেন। বঙ্গবন্ধু অডিটোরিয়াম প্রকল্পের প্রথম প্রকল্প পরিচালক হিসেবে সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান দায়িত্ব পালন করেন। এরপর বিসিসির সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোতালেব হোসেন এবং পরে প্রধান প্রকৌশলী খান মোঃ নুরুল ইসলাম পিডির দায়িত্ব পালন করেন।

(টিবি/এসপি/ডিসেম্বর ০৩, ২০২৩)