ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

মাদারীপুরে ৫০০ প্রতিবন্ধী শিক্ষার্থী পেলো কম্বল-হুইল চেয়ার-সাদাছড়ি

২০২৩ ডিসেম্বর ০৩ ১৭:৫৯:৩৮
মাদারীপুরে ৫০০ প্রতিবন্ধী শিক্ষার্থী পেলো কম্বল-হুইল চেয়ার-সাদাছড়ি

মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরে ৫শ’ প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র কম্বল, হুইল চেয়ার ও সাদাছড়ি বিতরণ করা হয়েছে।

রবিবার (৩ ডিসেম্বর) বিকেলে শহরের তরমুগরিয়া এলাকায় প্রতিষ্ঠিত প্রসিসেস প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে ও বিদ্যালয় মাঠে এগুলো বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ত্রাণ বিষয়ক সম্পাদক ড. সেলিনা আখতার।

জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব ড. সেলিনা আখতার বলেন, শুধু মাদারীপুরে নয়, সারা বাংলাদেশে প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করতে নানা উদ্যোগ নিয়েছে জাতীয় প্রতিবন্ধী ফোরাম। এরই ধারাবাহিকতায় বিদ্যালয়ে বিনামূল্যে হুইল চেয়ার, সাদাছড়ি ও কম্বল বিতরণ করা হয়েছে। এসব পণ্য পেয়ে খুশি প্রতিবন্ধী শিক্ষার্থী ও অভিভাবকরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবির মাহমুদ ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগের সভাপতি আকবর হোসেন হাওলাদার, সাংবাদিক সুবল বিশ্বাস, মাদারীপুর জেলা সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি গোলাম মাওলা আকন্দ, মৈত্রী মিডিয়া সেন্টারের সভাপতি মাহবুবুর রহমান বাদল ও সাধারণ সম্পাদক এস.এম আরাফাত হাসান প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৯৯৯ সালে প্রতিবন্ধী বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর ২০১৫ সালে এটি এমপিওভুক্ত হয়। ওই সময়ে ২০ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করলেও এখন শিক্ষার্থীর সংখ্যা এসে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ৪শ’। প্রতিবন্ধীরা যাতে স্বাভাবিক জীবনে চলাফেরা করতে পারে সেজন্যই বিদ্যালয়টি স্থাপন করা হয়। বর্তমানে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের দিক নির্দেশনায় ৩৩ জন শিক্ষক-কর্মচারী কর্মরত আছেন।

(এএসএ/এসপি/ডিসেম্বর ০৩, ২০২৩)