ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় ৪ ভারতীয়, নির্মলা সীতারমন ৩২তম

২০২৩ ডিসেম্বর ০৬ ১৩:০১:৫৪
বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় ৪ ভারতীয়, নির্মলা সীতারমন ৩২তম

আন্তর্জাতিক ডেস্ক : ২০২৩ সালের জন্য বিশ্বের প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বস। এবারের তালিকায় ভারতের অর্থমন্ত্রীসহ দেশটির মোট চারজন স্থান পেয়েছেন।

ফোর্বসের এই তালিকায় ৩২ নম্বরে রয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ২০১৯ সালে ভারতের প্রথম পূর্ণ সময়ের নারী অর্থমন্ত্রী হন তিনি। রাজনীতিতে যোগ দেওয়ার আগে বিবিসি ওয়ার্লড সার্ভিস ও ব্রিটেনের এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনে যুক্ত ছিলেন। ফোর্বস উল্লেখ করেছে, তিনি মহিলা জাতীয় কমিশনের সদস্যও।

নির্মলা ছাড়াও তালিকায় স্থান পেয়েছেন এইচসিএল করপোরেশনের সিইও রোশনি নদর মালহোত্রা, স্টিল অথোরিটি অফ ইন্ডিয়ার চেয়ারপারসন সোমা মণ্ডল ও বায়োকনের প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার-শ। তালিকায় তাদের স্থান যথাক্রমে ৬০, ৭০ ও ৭৬।

কিরণকে ভারতের অন্যতম ধনী স্বনির্ভর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে সোমার নেতৃত্বে রেকর্ড অর্থনৈতিক উন্নতির মুখ উন্নতি দেখেছে এসএআইএল। পাশাপাশি রোশনিও ২০২০ সালে বাবার থেকে উত্তরাধিকার সূত্রে যে দায়িত্ব পেয়েছেন তা দারুণ সফলভাবে পালন করে চলেছেন।

তালিকায় রয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও সংগীত শিল্পী টেইলর সুইফট। তবে একেবারে শীর্ষে রয়েছে ইউরোপীয় কমিশনের প্রধান উর্সুলা ভন ডার লিয়েনের নাম। এর পর রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের শীর্ষ কর্তা ক্রিস্টিন লাগার্দে। তিন নম্বরে কমলার নাম।

(ওএস/এএস/ডিসেম্বর ০৬, ২০২৩)