ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

শীতের অনুসঙ্গ যেভাবে সংরক্ষণ করলে ভালো থাকবে

২০২৪ ফেব্রুয়ারি ২২ ১৩:১২:৪৬
শীতের অনুসঙ্গ যেভাবে সংরক্ষণ করলে ভালো থাকবে

নিউজ ডেস্ক : শীত শেষ। সোয়েটার, জ্যাকেট এগুলো ব্যবহারের প্রয়োজনীয়তা ফুরিয়েছে। লেপ, কম্বল আলমারিতে তুলে রাখার সময় এসে গেছে। কিন্তু শীতের অনুসঙ্গ পরিষ্কার করে না রাখলে এতে ধুলা জমে থাকবে। আবার ব্যবহার করার সময় এই ধুলা থেকে দীর্ঘমেয়াদি শ্বাসকষ্ট হতে পারে। সুতরাং সংরক্ষণটা ঠিকঠাক মতো করুন। শীতের অনুসঙ্গ সংরক্ষণ করার সঠিক উপায় জেনে নিন এই আর্টিকেল থাকে।

লেপ :
লেপ সাধারণত শিমুল তুলার হয়ে থাকে। এর ফলে ধুয়ে রাখার সুযোগ নেই। লেপ তুলে রাখার আগে অন্ততপক্ষে দুই-তিন দিন রোদে লেপ আলমারিতে তুলে রাখার সময় সঙ্গে ন্যাপথলিন বল রেখে দিতে ভুলবেন না। এছাড়া এক মুঠো কালোজিরা পুঁটুলি করে রেখে দিতে পারেন। এতে পোকামাকড়ে লেপ কাটবে না।

কম্বল :
আলমারিতে কম্বল সংরক্ষণ করার আগে ভালোভাবে কেচে ধুয়ে রাখুন। উলের কম্বল ধোয়ার উপযোগী সাবান অথবা শ্যাম্পু দিয়েও ধুতে পারেন। এছাড়া দোকানে দিয়ে কাচিয়ে নিতে পারেন।

উলের শীত পোশাক :
শীত ফুরিয়ে গেলে উলের পোশাকের প্রয়োজনীয়তা ফুরিয়ে যায়। শীত চলে যাওয়ার সঙ্গে সঙ্গে উলের পোশাকগুলো ভালোভাবে সংরক্ষণ করা জরুরি হয়ে পড়ে। এগুলো আগে সাবান দিয়ে কেচে ঠান্ডা পানিতে ধুয়ে নিতে হবে। সমতল কোনো কিছুতে বিছিয়ে দিয়ে উলের পোশাক শুকিয়ে নিতে পারেন। সব থেকে ভালো ড্রাই ক্লিন করে সংরক্ষণ করা।

লেদারের জ্যাকেট :
লেদারের জ্যাকেট বাড়িতে না ধুয়ে লন্ড্রি থেকে পরিষ্কার করিয়ে নেওয়াই ভাল। লন্ড্রিতে দিয়ে ড্রাই ওয়াশ করিয়ে তারপর সংরক্ষণ করুন।

মনে রাখতে হবে :
পরিষ্কার করা শীতের অনুষঙ্গ আলাদা আলাদা প্যাকেটে মুখবন্ধ অবস্থায় উঠিয়ে রাখা ভালো। চেষ্টা করতে হবে বায়ুরোধী স্থানে রাখার। সবচেয়ে ভালো বায়ুরোধী বড় বাক্স বা ট্রাঙ্কে রাখা। আলমারি বা ক্যাবিনেটে রাখলে ভেতরটা ভালোভাবে মুছে পরিষ্কার করে নিতে ভুলবেন না।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২২, ২০২৪)