ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

সব সময় চা নয়

২০২৪ ফেব্রুয়ারি ২৩ ১৩:১০:০৮
সব সময় চা নয়

নিউজ ডেস্ক : আমরা অনেকেই দুপুরে বা রাতে পেটপুরে খাওয়ার পরে এক কাপ গরম চা পান করতে চাই। এর অবশ্য অনেক কারণও আছে। পেট ভরা থাকলে ঘুম ঘুম অনুভূত হয়। এক কাপ চা পান করতে পারলে ঘুমকে বিদায় দেওয়া যায় সহজে। আবার অনেকে ঘুম থেকে উঠেই এক কাপ চা পান করতে চান। ভরা পেটে যেমন চা পান করা উচিত না আবার একেবারে খালি পেটেও চা পান করা উচিত না, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এর কারণ জানিয়ে দিচ্ছি।

বিশেষজ্ঞরা বলছেন, ভরা পেটে চা পান করা মোটেও স্বাস্থ্যসম্মত অভ্যাস নয়। এতে হজমে নানা সমস্যা দেখা দিতে পারে। কারণ, চায়ের মধ্যে ট্যানিন থাকে। যা খাবারের প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া ঘটায় । এতে এক ধরনের জটিল রাসায়নিক যৌগ তৈরি হয়। এই রাসায়নিক যৌগ হজমে সমস্যার সৃষ্টি করে এবং আয়রন শোষণে বাধা সৃষ্টি করে।

বিশেষত উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণের পরেই চা পান করলে হজমে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। এতে এক সময় শরীর অপুষ্টিজনিত সমস্যায় ভুগতে থাকে। ইঁদুরের ওপর গবেষণায় যুক্তরাষ্ট্রের একদল গবেষক দেখেছেন, উচ্চ প্রোটিনযুক্ত খাবার খাওয়ার পরপরই চা পান করলে একই ধরনের বিপত্তি হবে। মাংস ও মাছ উচ্চ মাত্রার প্রোটিন যুক্ত খাবার। তবে মাংসের সঙ্গে চা পানেই সমস্যাটা বেশি হচ্ছে। শুধু লিকার চা এই সমস্যার জন্য আরও বেশি দায়ী। কারণ লিকার চায়ে অতিরিক্ত ট্যানিন থাকে।

খালি পেটে চা পান করলে বমি বমি ভাব এবং মাথাব্যথা শুরু হতে পারে। কারণ এতে ক্যাফেইন থাকে এবং এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের হাইপারস্টিমুলেশনের সাথে যুক্ত হতে পারে। এতে ঘুমের ব্যঘাত ঘটতে পারে এবং শরীর কাঁপতে পারে।

তথ্যসূত্র : হেলথ শর্টস এবং টাইমস অব ইণ্ডিয়া

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২৩, ২০২৪)