ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ প্রতিদিন » বিস্তারিত

২৪ ফেব্রুয়ারি, ১৯৭১

জামায়াত এক মূহুর্তের জন্যও ৬-দফা সমর্থন করেনি

২০২৪ ফেব্রুয়ারি ২৪ ১২:৪২:৩২
জামায়াত এক মূহুর্তের জন্যও ৬-দফা সমর্থন করেনি

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : পূর্ব পাকিস্তানের গভর্নর ভাইস এডমিরাল এস.এম. আহসান ইসলামাবাদের প্রেসিডেন্ট ভবনে প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খানের সাথে সাক্ষাৎ করেন এবং পূর্ব পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে তাঁকে অবহিত করেন। প্রাদেশিক গভর্নর বৃন্দ এবং সামরিক শাসন পরিচালকদের নিয়ে আয়োজিত এক সম্মেলনে যোগদান শেষে চাকলানা বিমানবন্দরে সাংবাদিকদের তিনি বলেন, পূর্ব পাকিস্তানের আইন-শৃঙ্খলা পরিস্থিতি মোটামুটি সন্তোষজনক এবং আইন শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রয়োজনীয় সবকিছু করা হচ্ছে।

জামায়াতে ইসলামীর প্রধান মাওলানা সৈয়দ আবুল আলা মওদুদী লাহোরে বলেন, ৬-দফার প্রশ্নে জামায়াত স্বীয় ভূমিকা পরিবর্তন করেনি। জামায়াত প্রথম হতে আজ পর্যন্ত এক মূহুর্তের জন্যও ৬-দফা সমর্থন করেনি। স্থানীয় একটি সাপ্তাহিক পত্রিকার প্রতিনিধির প্রশ্নের জবাবে তিনি ঐ মন্তব্য করেন।

কেন্দ্রীয় মন্ত্রীসভা বাতিল করে দেয়ার ফলে পূর্ব পাকিস্তানের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের বিরাট শুন্যতার সৃষ্টি হয়েছে। অবিলম্বে এই শুন্যতা পূরণের ব্যবস্থা না করা হলে পূর্ব পাকিস্তানের অর্থনৈতিক সংকট আরো ব্যপক হয়ে উঠবে বলে ওয়াকিবহাল মহল মনে করে। গত বছরের শেষ দিকে কেন্দ্রীয় সরকার পূর্ব পাকিস্তানের অর্থনৈতিক অবস্থার উন্নয়নের গতি তরান্বিত করার জন্য বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অনুমোদন পদ্ধতির আমূল পরিবর্তন করে। তখন থেকে পরিকল্পনা প্রণয়ন, অনুমোদন ও বাস্তবায়নের ক্ষমতা প্রাদেশিক কর্তৃপক্ষের হাতে ন্যস্ত করার লক্ষ্যে প্রদেশেন উন্নয়ন বোর্ডকে সম্প্রসারণ করে কেন্দ্রীয সরকারের সেক্রেটারীর নেতৃত্বে পুনর্গঠিত করা হয়েছিল। (স্টাফ রিপোটার : দৈনিক পাকিস্তান)

মন্ত্রিসভা বাতিলের ফলে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা পূরণের জন্য প্রেসিডেন্ট ইয়াহিয়া খান তাঁর কয়েকজন উপদেষ্টা নিয়োগ করবেন। এই উপদেষ্টাদের মধ্যে কয়েকজন সাবেক মন্ত্রী ও অবসরপ্রাপ্ত অফিসার অন্তর্ভুক্ত হতে পারেন বলে খবরে প্রকাশ।

ঢাকায় নিযুক্ত সোভিয়েত কন্সাল জেনারেল ভ্যারেন্টিন এস. পপোভ ইওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তাঁর বাসভবনে এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন। সোভিয়েত কূটনীতিককে নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সমাজ-সেবা সম্পাদক মোস্তফা সারওয়ার স্বাগত জানান। পরে দেড়ঘন্টা কাল বন্ধুত্বপূর্ণ পরিবেশে মুজিব-পপোভ আলোচনা অনুষ্ঠিত হয়।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২৪, ২০২৪)