ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » তথ্য-প্রযুক্তি » বিস্তারিত

বিশ্ব নারী দিবসে গুগলের বিশেষ ডুডল

২০২৪ মার্চ ০৮ ১৩:৪৩:১৮
বিশ্ব নারী দিবসে গুগলের বিশেষ ডুডল

স্টাফ রিপোর্টার : বিশ্ব নারী দিবস আজ। প্রতি বছর ৮ মার্চ দিবসটি পালিত হয়। দিবসটিকে গুরুত্ব দিয়ে নারীদের প্রতি সম্মান জানাতে নিজেদের হোমপেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল।

বিশ্ব নারী দিবস উদযাপনের ইতিহাস বেশি দিনের নয়, ১৯৭৫ সালের ৮ মার্চ জাতিসংঘ প্রথমবারের মতো দিবসটি উদযাপন করে। মূলত ৮ মার্চ নারী দিবসের প্রথম দিকের দুটি বিক্ষোভকে স্মরণ করে। একটি সেন্ট পিটার্সবার্গে এবং অন্যটি নিউ ইয়র্ক সিটিতে। বিভিন্ন বছর এবং স্থানে থাকাকালীন এই সমাবেশগুলোর সাধারণ লক্ষ্য ছিলো ন্যায্য ও নিরাপদ কর্মসংস্থান, ভোটের অধিকার এবং সরকারি পদে থাকার অধিকারসহ লিঙ্গ সমতা অর্জন।

গুগলের এবারের ডুডলটি তৈরি করেছেন শিল্পী সোফি দিয়াও। এ বিষয়ে দিয়াও-এর প্রত্যাশা, গুগল ডুডল বিভিন্ন প্রজন্মের মানুষের সাথে আরও বেশি সময় কাটানোর জন্য অনুপ্রাণিত করবে।

গুরুত্বপূর্ণ বিভিন্ন দিবসে অথবা বিশেষ কোনো ব্যক্তির স্মরণে গুগল প্রায়ই ডুডল প্রকাশ করে আসছে। সার্চ বক্সের ওপর গুগলের নামের সঙ্গে সাধারণত দিবস বা ঘটনা সংশ্লিষ্ট ছবি বা অ্যানিমেশন দিয়ে নির্মাণ করা হয় এ ডুডল এবং দিনব্যাপী প্রদর্শন করা হয়। গুগলের নান্দনিক সব ডুডল সহজেই নজর কাড়ছে নেটিজেনদের।

(ওএস/এএস/মার্চ ০৮, ২০২৪)