ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারল বাংলাদেশ

২০২৪ মে ২৪ ১৩:৪৫:১১
যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : বৃহস্পতিবার (২৩ মে) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ৬ রানে হারিয়েছে যুক্তরাষ্ট্র। ১৪৫ রান তাড়া করতে নেমে ১৯.৩ ওভারে সব কটি উইকেট হারিয়ে ১৩৮ রান তুলতে সক্ষম হয়েছে লাল সবুজের প্রতিনিধিরা।

মূলপর্বে যাত্রা শুরুর আগে উইকেট ও কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে সহ-আয়োজক যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের সিরিজ। র‌্যাঙ্কিংয়ের ১৯তম দলের বিপক্ষে সিরিজ প্রস্তুতিতে কতটা ভূমিকা রাখবে, সেটা নিয়ে হয়েছিল অনেক আলোচনা-সমালোচনা। তবে টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ের নবম স্থানে থাকা বাংলাদেশের বর্তমান অবস্থা যে যুক্তরাষ্ট্রের চেয়েও নাজেহাল। সেটার প্রমাণ মিলেছে প্রথম ম্যাচেই। ১৫৪ রানের টার্গেট দিয়ে ৫ উইকেটে হেরেছিল লাল সবুজের প্রতিনিধিরা।

হারের পর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেছিলেন, ‘আমরা ভালো খেলিনি। সামনের ম্যাচে চেষ্টা করব আমরা একটা ভালো ম্যাচ খেলার। কিন্তু শান্তরা দ্বিতীয় ম্যাচে যে চেষ্টা করেছে সেটা ঘুরে দাঁড়ানোর জন্য যথেষ্ট হলো না। সিরিজ বাঁচানোর ম্যাচে বোলাররা যুক্তরাষ্ট্রকে ১৪৪ রানে আটকে দিলেও ব্যাটিংয়ে ছিল হতশ্রী পারফরম্যান্স।

শুরুতে গোল্ডেন ডাক সৌম্য সরকারের। দ্বিতীয় উইকেটে হাল ধরার চেষ্টা করলেও টিকতে পারেননি তানজিদ হাসান তামিম। ১৫ বলে ১৯ রান করে জসদীপ সিংয়ের বলে বোল্ড হন লিটন দাসের স্থলাভিষিক্ত এ ব্যাটার। টি-টোয়েন্টি সুলভ ব্যাটিং না করলেও দলের রানের চাকা সচল রেখেছিলেন শান্ত। কিন্তু তাওহীদ হৃদয়ের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হতে হয় তাকে। ৩৪ বলে ৩৬ রান করে দলীয় ৭৮ রানে বিদায় নেন তিনি। তখনো ম্যাচ ছিল বাংলাদেশের পক্ষেই। এরপর সাকিব আল হাসান নেমে দলকে জয়ের পথে রাখেন। তবে বেশিদূর যেতে পারেননি আগের ম্যাচের হাফ সেঞ্চুরিয়ান হৃদয়। ২১ বলে ২৫ রান করে কোরি অ্যান্ডারসনের বলে বোল্ড হন তিনি। ক্রিজে এসে পর পর বিদায় নেন মাহমুদউল্লাহ রিয়াদ (৩) ও জাকের আলী (৪)। চাপে পড়ে বাংলাদেশ।

আর ১৮তম ওভারের প্রথম বলে সাকিব আল হাসান আউট হওয়ার পরই ম্যাচ থেকে ছিটকে পড়ে টাইগাররা। ২৩ বলে ৩০ রান করে আলী খানের বলে ইনসাইড এজ হয়ে সাজঘরে ফেরেন সাকিব। যদিও দলকে জয় এনে দিতে শেষ ওভার পর্যন্ত লড়েছিলেন রিশাদ হোসেন। ৪ বলে যখন ৭ রান দরকার তখন আলী খানের বলে র‌্যাম্প স্কুপ খেলতে গিয়ে শেষ উইকেটটা বিলিয়ে দেন তিনি। ৬ রানের হারে মাঠ ছাড়ে বাংলাদেশ। ৫ বলে ২ চারের মারে ৯ রান করেন রিশাদ।

এর আগে প্রথমে ব্যাট করে তিন ব্যাটারের কল্যাণে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলতে সক্ষম হয় যুক্তরাষ্ট্র। ওপেনার স্টিভেন টেইলর ২৮ বলে ৩১ ও মোনাঙ্ক প্যাটেল ৩৮ বলে ৪২ রান করেন। অ্যারন জোন্স ৩৪ বলে ৩৫ রান করেন। বাংলাদেশের পক্ষে শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও রিশাদ হোসেন ২টি করে উইকেট নেন। যুক্তরাষ্ট্রের পক্ষে ২৫ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন আলী খান। ২টি করে উইকেট নেন সৌরভ নেত্রভালকা ও শেডলি ভ্যান।

২৫ মে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জয় না পেলে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবতে হবে শান্ত বাহিনীকে।

(ওএস/এএস/মে ২৪, ২০২৪)