ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

গাজায় অস্থায়ী হাসপাতালে হামলা, নিহত ৩০

২০২৪ জুলাই ২৭ ১৭:৫৪:১৯
গাজায় অস্থায়ী হাসপাতালে হামলা, নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক : গাজা উপত্যকার দেইর এল-বালাহর একটি অস্থায়ী হাসপাতালে বিমান হামলা চালিয়ে অন্তত ৩০ মানুষকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শনিবার (২৭ জুলাই) এই ভয়াবহ হামলার ঘটনা ঘটে। গাজার দেইর এল-বালাহরে খাদিজা নামের একটি স্কুলে হাসপাতালটি তৈরি করা হয়েছিল।

গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, হাসপাতালটি লক্ষ্য করে ইসরায়েলি যুদ্ধবিমান তিনটি ক্ষেপণাস্ত্র ছোড়ে। এতে অন্তত ৩০ জন নিহত এবং অসংখ্য মানুষ আহত হন।

মিডিয়া অফিস বিবৃতিতে বলেছে, কয়েক ডজন রোগী এবং আহত মানুষকে চিকিৎসা সেবা দেওয়া অস্থায়ী হাসপাতালে দখলদার ইসরায়েল ভয়াবহ গণহত্যার তীব্র নিন্দা জানাচ্ছি আমরা।

বিবৃতিতে তারা আরও বলেছে, বাস্তুচ্যুত বেসামরিক মানুষের উপর চালানো এই গণহত্যার পুরোপুরি দায় দখলদার ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রের প্রশাসনের।

গত কয়েকদিন ধরে গাজায় আবারও হামলার তীব্রতা বাড়িয়ে দিয়েছে ইসরায়েল। এতে প্রতিদিনই অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। প্রতিশোধ হিসেবে ওই দিন থেকেই গাজায় বিরামহীন হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলি বাহিনীর হামলায় বারবার ঘর ছেড়ে পালাতে বাধ্য হচ্ছেন গাজার বাসিন্দারা। বোমার আঘাতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এ উপত্যকার বেশির ভাগ। ফিলিস্তিনিরা বলছেন, ইসরায়েলি বোমা থেকে কোনো স্থানই নিরাপদ নয়।

ইসরায়েলের তথ্যমতে, ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাস যোদ্ধাদের হামলায় ১ হাজার ২০০ জন নিহত হন। ২৫০ ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়।

অন্যদিকে, ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তাদের দেওয়া হিসাব অনুযায়ী, ইসরায়েলি হামলায় গাজায় এ পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন ১ লাখেরও বেশি মানুষ। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, নিহত ও আহতদের বেশিরভাগই নিরীহ নারী ও শিশু।

গাজার বর্বরতা বন্ধে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি করার চেষ্টা করছে মধ্যস্থতাকারী দেশগুলো। তবে দখলদার ইসরায়েলের বাধার কারণে এখনো চুক্তি করা সম্ভব হয়নি।

(ওএস/এসপি/জুলাই ২৭, ২০২৪)