ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

সাতক্ষীরায় ভূমিহীন নেত্রী শহীদ জায়েদার ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা

২০২৪ জুলাই ২৭ ১৭:৫৮:৫৭
সাতক্ষীরায় ভূমিহীন নেত্রী শহীদ জায়েদার ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা

রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বাবুরাবাদে ভূমিহীন নেত্রী শহীদ জায়েদার ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ জুলাই) সকাণ ১১টায় শহরের মুনজিতপুরের বিসিডিএস ভবনে এই আয়োজন করে জেলা ভূমিহীন সমিতি।

জেলা ভূমিহীন সমিতির সভাপতি মো: কওছার আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে সভায় বক্তব্য রাখেন সাতক্ষীরা-১ তালা- কলারোয়া আসনের সংসদ সদস্য ফিরোজ আহমেদ স্বপন, সম্মানিত অতিথি জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যক্ষ আবু আহমেদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম। ২৭ জুলাই বাবুরাবাদে সরকারি খাস জমি ভূমিহীনদের মাঝে বন্টনের দাবিতে আন্দোলনরত ভূমিহীনদের উপর প্রশাসন ও ভূমিদস্যুদের নির্বিচারে করা গুলিতে শহীদ হন জায়েদা। এরপর থেকে সাতক্ষীরা উত্তাল হয়ে ওঠে। এ আন্দোলনের সাথে সরসরি যুক্ত থাকা ভূমিহীন আন্দোলনের পুরোধা প্রয়াত সাইফুল্লাহ লস্কর, অ্যাড. আব্দুর রহিম, মুক্তিযোদ্ধা আবুল খায়ের সরদার, অ্যাড. ফিরোজ হোসেন, অ্যাড. আজিজুর রহমানের সহ অন্য ত্যাগের কথাও স্মরন করা হয়। বক্তারা কালিগঞ্জের ভাঙানমারিতে একটি প্রভাবশালীমহল ভূমিহীনদের ২৯০ বিঘা জমি কেড়ে নিয়ে জলমহল হিসেবে শ্রেণী পরিবর্তণ করে বন্দোবস্ত নেওয়ার চেষ্টা করছেন বলে উল্লেখ করেন।

এ ছাড়া বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠণিক সম্পাদক কাজী আক্তার হোসেন, মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ, মুক্তিযোদ্ধা আবুল হোসেন, ভূমিহীন নেতা আবুল হোসেন, আব্দুল গফফর, বণও পরিবেশ রক্ষা কমিটির আহবায়ক আদিত্য মল্লিক, ভূমিহীন নেতা আব্দুস সামাদ প্রমুখ।
মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ ও মুক্তিযোদ্ধা আবুল হোসেন বলেন, চলতি বছরের ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির আদেশে দেবহাটার খলিষাখালিতে শিমুলিয়ার কাজী গোলাম ওয়ারেশ, আহছানিয়া মিশনের ইকবাল মাসুদ, আনছার গাজী, সখীপুরের আব্দুল আজিজ, আইডিয়ালের নির্বাহী পরিচালক ডাঃ নজরুলসহ বেশ কয়েকজন ভূমিদস্যু জমির স্বত্ব হারান। প্রধান বিচারপতির নির্দেশে জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবীর ওই জমি নিয়ন্ত্রণে নিয়ে খাস করার ব্যবস্থা না করায় বিশেষ সুবিধার বিনিময়ে খলিষাখালির ১৩১৮ বিঘা জমি সরকারি জমি জবরদখল করে মাছ চাষ করতে নলতা ইউপি চেয়ারম্যান আরিজুল ইসলাম, মাছ আনারুল, মিলন বাবুসহ কয়েকজন অস্ত্র মামলার পলাতক আসামী সন্ত্রাসী নাংলার গফুর, আরিজুল চেয়ারম্যানের দেহরক্ষী আব্দুর রউফ বুধো, শাহীনুর পাড়. সবুর গাজী, সাম্মাৎ শেখ, তার ছেলে আইয়ুব আলী, ইন্দ্রনগরের শামীম, মুর্শিদ, নোড়ার চকের আনারুল, নূর আলী, হামিজউদ্দিন কানার ছেলে মনি, দেবহাটার পলগাদার পুটু শেখ, ইব্রাহীম, আসাদুল শেখ, নোড়ারচকের আব্দুস সবুর, ইসমাইল মেম্বর, বয়ারডাঙার নজরুল মোড়লসহ ২৫ জনের একটি সশস্ত্র সন্ত্রাসী বাহিনীকে মাসিক বেতন দিয়ে যাচ্ছেন। এসব সন্ত্রাসীদের অধিকাংশের বিরুদ্ধে এক থেকে ৬টির বেশি অস্ত্র ও ডাকাতি মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

আরিজুল ইসলাম শুধু সন্ত্রাসী লালন করেন না, তিনি স্থানীয় বড় মাপের জনপ্রতিনিধি, সাংসদের কাছের লোক বলে পরিচিত উপজেলা আওয়ামী লীগের এক নেতাসহ কালিগঞ্জ ও দেবহাটার একাধিক পুলিশ কর্মকর্তাকে ম্যানেজ করে থাকেন। সম্প্রতি বৈষম্যবিরোধী কোটা সংস্কার আন্দোলন চলাকালে বর্তমান সরকার পতনে আরিজুল পাড় ঢাকায় বিএনপি নেতা শহীদুল আলমসহ দলীয় নীতিনির্ধারকদের সাথে বৈঠক করে বাড়ি ফেরার সময় ঢাকায় তার পাজারু গাড়িটি ভাঙচুর করা হয় বলে অভিযোগ রয়েছে। আরজিুল পাড় ঢাকায় অবস্থান করলেও তার নির্দেশে ২১ জুলাই বিকেলে নলতা চৌমুহুনীতে সরকার বিরোধী মিছিল হয়। যদিও আরিজুল ইসলাম তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেন।

একইভাবে নওয়াপাড়ার সাবেক ইউপি চেয়ারম্যান বিএনপি নেতা রেজাউল ইসলাম, পারুলিয়া ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক বাবু খলিষাখালি শেখ মুজিবনগর ভূমিহীন সমিতির সভাপতি আনারুল ইসলাম ও তার বাবা ইসাদ আলীর মাধ্যমে ২৫০ বিঘা জমি দখল করে মাছ চাষ করে খাচ্ছেন। এ ছাড়া আহছানিয়া মিশনের ইকবাল মাসুদ, সখীপুরের আব্দুল আজিজ, পারুলিয়ার সেঝ খোকনসহ কয়েকজন লাওরাশি সম্পত্তি দখলে রেখে মাছ চাষের সুবিধার্থে সাতক্ষীরা, আশাশুনি, কালিগঞ্জ ও দেবহাটা থেকে ৫০ জনের বেশি সন্ত্রাসী ভাড়া করে খলিষাখালির ঘের পাহারায় রেখে দিয়েছেন। যে কারণে খলিষাখালি, ঢেপুখালি, জগন্নাথপুরসহ বিভিন্ন এলাকা এখন সন্ত্রাসী জনপদ হিসেবে পরিণত হয়েছে।

(আরকে/এসপি/জুলাই ২৭, ২০২৪)