ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

হনুমানটির আশ্রয় কি হবে না?

২০১৬ জুন ২৭ ২১:৩৯:০৩
হনুমানটির আশ্রয় কি হবে না?

নওগাঁ প্রতিনিধি : গত প্রায় ১ মাস যাবৎ নওগাঁ শহর এবং তার আশপাশের গ্রামগুলোয় আশ্রয় নিয়ে জীবন বাঁচিয়ে রেখেছে একটি কালমুখো হনুমান । কিন্তু বন্যপ্রাণী রক্ষায় এখানে যেন কারো কোন ভ্রুক্ষেপ নেই।

স্থানীয়রা জানান, প্রথকে হনুমানটিকে শহরের খলিসাকুড়ি এলাকায় দেখা যায়। ক’দিন আগে সেটি শহরের পাটালির মোড় এলাকায় দেখা যায়। তবে সেখানকার লোকজন একাধিক হনুমান দেখেছে বলে জানায়। কেউ কেউ বলছে, ইতোমধ্যেই খেতে না পেরে মারা গেছে একটি। তবে এর সত্যতা নিশ্চিত করা যায়নি।

এদিকে এতোদিন হনুমানটি এভাবে ঘুরাফেরা করলেও সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের কারো যেন কোন ভ্রুক্ষেপ নেই। গত ৬ দিন আগে হনুমানটিকে দেখা গিয়েছিল নওগাঁ শহরের কেন্দ্রীয় গোরস্থানে। উৎসুক মানুষের ভিড়ে এবং খাদ্য ও পানির অভাবে সোমবার শহরের নাপিতপাড়ায় এসে স্থানীয় বাসিন্দা মুকুলের বাড়ির একটি গাছে আশ্রয় নিয়েছে। তবে দর্শনার্থীদের কোলাহলে অস্থির হয়ে ওই গাছটির পার্শ্ববর্তী খালেক মাষ্টারের বাড়ির ছাদে নেমে যাচ্ছে মাঝে মাঝে। তবে এখানে বাসিন্দারা ক্ষুধার্ত হনুমানটিকে আম, মুড়ি, পানিসহ নানান খাবার খেতে দিচ্ছে। সোমবার দুপুরের দিকে হনুমানটি কিছুটা আশ্বস্থ হয়ে ছাদে নেমে খাবারগুলি খেয়েছে। বড়সরো সাইজের হনুমানটি কোথা থেকে নওগাঁয় এসেছে তা এখনো কেউ বলতে পারছেনা। সচেতন অনেকেই জানান, এভাবে হনুমানটি বেশিদিন বাঁচতে পারবে না। হনুমানটিকে বাঁচাতে তাঁরা সংশ্লিষ্ট বিভাগের জরুরি ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলামেকে হনুমানটির বিষয়ে মোবাইল ফোনে জানানো হয়। তিনি এ ব্যাপারে বন বিভাগকে বলবেন বলে জানান।

(এমআর/পি/জুন ২৭, ২০১৬)