ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

বইমেলায় আশিক মুস্তাফার চার বই

২০১৭ ফেব্রুয়ারি ১৬ ১৬:৪৯:০৯
বইমেলায় আশিক মুস্তাফার চার বই

নিউজ ডেস্ক : এবারের বইমেলায় তরুণ লেখক আশিক মুস্তাফার চারটি বই প্রকাশিত হয়েছে। এরমধ্যে কথাপ্রকাশ থেকে প্রকাশিত ‘ভূত চটেং আর কানা চটেং’ আলোচনায় উঠে এসেছে। বইটি সম্পর্কে জানতে চাইলে লেখক বলেন, ‘ছোট্টমোট্ট ভূতং ছানা চটেং। তার যন্ত্রণায় ভালো নেই ভূতপুরের কেউ। দিনমান গাছের ডালে ঝুলে থাকে আর ডালের মতো সুড়ুৎ টেনে চাঁদের আলো খায়। হুটহাট তার মেজাজও খারাপ হয়ে যায়। মেজাজ বিগড়ে গেলে যাকে সামনে পায় তাকেই চড় দিয়ে বসে। তার কোলাকুলি খালাকেও চড় দিয়ে দিয়েছে একবার। এর ভেতর ভূতরা ভূতপুরে একটা মানুষ পিচ্চিকে ধরে নিয়ে এসেছে। ছেলেটা একটু কানা টাইপের। সে ভূতপুরে এসে শুরু করে দিলো নতুন গণ্ডোগোল!’

তারপরের ঘটনা জানতে চাইলে পড়তে পারেন ভূত চটেং আর কানা চটেং বইটি। এবারের বইমেলায় তুলনামূলক ভূতের বই যেন একটু বেশি। ছোটদের আগ্রহ ভূতের বইয়ে তাই ভূতের বইও তুলনামূলক বেশি প্রকাশিত হচ্ছে বলে মনে করেন আশিক। তরুণ লেখক আশিক মুস্তাফার চারটি বই এসেছে মেলায়। এরমধ্যে দুটি বই ভূতের। অন্য বইটির নাম, ‘ভূতপুরে ভোম্বল’। এটিও প্রচলিত বইয়ের চেয়ে একটু অন্যরকম। বোকাসোকা মানুষ ছেলে ভোম্বল। আনমনে ঘুরতে ঘুরতে একদিন পড়ে যায় ভূতের সামনে। তারপর একদিন সেই হয়ে যায় ভূতের রাজা! বইয়ের অসাধারণ ছবি এঁকেছেন নাজমুল আলম মাসুম। বইটি প্রকাশ করেছে ইকরিমিকরি প্রকাশনী।

এছাড়া অন্য দুটি বই মুক্তিযুদ্ধের। একটির নাম-‌রাফির রাফখাতা। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। আর ভেতরের অলংকরণ করেছেন শিল্পী রজত। মুক্তিযুদ্ধের সময় ছোট্ট এক শিশু যেভাবে ইনফরমার হয়ে উঠে এবং তার রাফখাতায় লিখে যাওয়া ঘটনা নিয়ে বইটি। এটি প্রকাশ করেছে বেহুলা বাংলা। অন্য বইটির নাম-‘১৯৭১ বিচ্ছু বাহিনী’। মুক্তিযুদ্ধে বীরপ্রতিক খেতাবপ্রোপ্ত শিশু-কিশোর মুক্তিযোদ্ধাদের সত্যি ঘটনা নিয়ে সাজানো হয়েছে বইটি। বইয়ের প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিক। এই বইটি প্রকাশ করেছে ইকরিমিকরি প্রকাশনী।

নিজের লেখা সম্পর্কে জানতে চাইলে আশিক বলেন, ‘আমি চেষ্টা করি লেখাকে খুব সহজ ও সাবলিলভাবে ছোটদের জন্য তুলে ধরতে। আমার লেখা পড়ে ছোটরা মজা পায়। বাবা-মায়ের মোবাইল থেকে ফোন করে; এটা অনেক বড় প্রাপ্তি আমার।’

সদ্য শেষ হওয়া কলকাতা আন্তর্জাতিক বইমেলায় কলকাতার লালমাটি প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আশিক মুস্তাফার ‘ছোট্ট একটি মা’। বইটি দেশ পত্রিকার বই সংখ্যা এবং বইয়ের দেশ পত্রিকায় লালমাটির সেরা বইয়ের তালিকায় তিন নম্বরে স্থান করে নেয়। পাঠক, তরুণ লেখক আশিক মুস্তাফার বই আপনিও পড়তে পারেন, কিনে দিতে পারেন পরিবারে ছোট সদস্যটিকে!

(ওএস/এএস/ফেব্রুয়ারি ১৬, ২০১৭)