ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

বইমেলায় সিরাজ প্রামাণিক’র ‘প্রাত্যহিক জীবনে অতি প্রয়োজনীয় আইন’

২০১৭ ফেব্রুয়ারি ১৮ ১৬:২৬:১৩
বইমেলায় সিরাজ প্রামাণিক’র ‘প্রাত্যহিক জীবনে অতি প্রয়োজনীয় আইন’

নিউজ ডেস্ক : এবার একুশের গ্রন্থমেলায় কুষ্টিয়ার তরুণ আইনজীবী, গবেষক ও আইনগ্রন্থ প্রণেতা সিরাজ প্রামাণিক এর ২০তম আইনগ্রন্থ ‘প্রাত্যহিক জীবনে অতি প্রয়োজনীয় আইন’ বইটি পাওয়া যাচ্ছে কামরুল বুক হাউজের ৪১৪ ও ৪১৮ নং ষ্টলে।

প্রতিটি মানুষেরই নিজস্ব একটা জীবন থাকে, যে জীবনের অভিজ্ঞতায় ব্যক্তি হিসেবে তিনি অনন্য। এ বইয়ের লেখক খুঁটে খুঁটে জানতে চেষ্টা করেছেন আইনাঙ্গনে আসা মানুষের জীবনচিত্র, তাদের ভোগান্তির কথা, কষ্টের কথা, অজ্ঞতার কথা। মানুষের জীবনে ঘটে যাওয়া প্রেম, ভালবাসা, বিয়ে, তালাক, দেনমোহর, যৌতুক, নারী ও শিশু নির্যাতন, মানবাধিকার, পারিবারিক, হত্যা, জমি বিষয়গুলো নানা অনুষঙ্গ হয়ে লেখকের হৃদয়ে ধরা দিয়েছে। বইটিতে রয়েছে আইনের সহজ পাঠ, বাস্তব কেইস ষ্টাডি, উচ্চ আদালতের সিদ্ধান্ত, সকল শ্রেণী-পেশার মানুষের পাঠ উপযোগী।

ফলে এ বই সাধারণ পাঠক থেকে শুরু করে আইনের শিক্ষার্থী, আইনজীবী, বিচারক ও গবেষকদেরও প্রয়োজন মেটাবে। প্রতিটি অধ্যায় আইনের গৎবাঁধা মারপ্যাঁচের শব্দ পরিহার করে সহজবোধ্য করে রচিত হয়েছে। প্রতিটি বিষয়ে দেখানো হয়েছে উদাহরণ। এতে আইনের বিষয়গুলো আর তাত্ত্বিক থাকেনি, হয়ে উঠেছে ব্যবহারিক। ফলে পাঠক সহজেই তাঁর সমস্যার সহজ সমাধান খুঁজে পাবেন।

প্রতিটি বিষয়ে সর্বশেষ সংশোধনী থেকে তথ্য দেওয়া হয়েছে। সুবিন্যস্তভাবে সাজানোর কারণে বিষয়গুলো হয়ে উঠেছে সাবলীল। আইনের ভাষা কঠিন, পড়ে বোঝা কষ্টকর এ ধারণা পাল্টে যাবে বইটি পড়লে। নিত্য প্রয়োজনীয় আইনগুলো নিয়ে কোনো আইনি ঝামেলায় পড়লে কী করতে হবে, নিয়মকানুন কী, কোথায় যেতে হবে, কত খরচ হবে পাঠক খুব সহজেই এ বই থেকে পাবেন। একটি দেশে, একটি সমাজে সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজন ব্যাপক জনগোষ্ঠীর আইন সম্পর্কে সচেতনতা। এ বাস্তবতার নিরিখে লেখকের এ বইখানি অপরাধ সচেতন একটি জনগোষ্ঠী সৃষ্টি করতে অবদান রাখবে। ৫৫ গ্রাম অফসেট কাগজে ছাপা বইটির পৃষ্ঠা সংখ্যা ৩০৬। মূল্য ৪০০ টাকা মাত্র। চমৎকার প্রচ্ছদ। প্রকাশ করেছেন কামরুল বুক হাউজ।

(এসপি/এএস/ফেব্রুয়ারি ১৮, ২০১৭)