ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » অগ্নিকন্যা » বিস্তারিত

‘মেয়েদের বোঝা ভাববেন না’

২০১৭ এপ্রিল ১২ ২৩:৫৭:৪৬
‘মেয়েদের বোঝা ভাববেন না’

স্টাফ রিপোর্টার : দেশের সব বাবা-মায়ের প্রতি এ আহ্বান জানিয়ে আন্তর্জাতিক সাহসী পুরস্কারপ্রাপ্ত শারমিন আক্তার বিলেছেন, মেয়েদের বোঝা ভাববেন না। অল্প বয়সে তাদের বিয়ে দেবেন না। মেয়েদেরও পড়ালেখার সুযোগ দিন। তারাও অনেক বড় হবে।’

বুধবার ধানমন্ডির মাইডাস সেন্টারে ইএমকে সেন্টারে ঢাকার মার্কিন দূতাবাস আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান সাহসী এ কিশোরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন দূতাবাসের প্রেস সেকশনের প্রধান মেরিনা ইয়াসমিন ও প্রেস অ্যাসিসটেন্ট নুসরাত হোসেন।

মায়ের বিরুদ্ধে আইনের আশ্রয় নিয়ে নিজের বাল্যবিবাহ ঠেকিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেটস ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ (আইডব্লিউওসি) অ্যাওয়ার্ড-২০১৭ এ ভূষিত হন শারমিন। গত ২৯ মার্চ ওয়াশিংটনে এক আড়ম্বপূর্ণ অনুষ্ঠানে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের হাত থেকে এ পুরস্কার গ্রহণ করে ৬ এপ্রিল দেশে ফিরেছেন ঝালকাঠির এ কিশোরী। নিজ এলাকা ঝালকাঠির উদাহরণ দিয়ে শারমিন জানান, ভালো ছেলে পেলেই বাবা-মা মেয়েদের অল্প বয়সে বিয়ে দিয়ে দেন। তাদের প্রতি আহ্বান জানিয়ে শারমিন বলেন, মেয়েদের বোঝা না ভেবে তাদের পড়ালেখার সুযোগ দিন। তারাও একদিন বড় হবে।

মেয়েদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে শারমিন বলেন, ‘অসহায় না ভেবে তোমরা নিজেদের প্রতি বিশ্বাস রাখবে। প্রতিবাদ করবে। তাহলে নিজেরাই নিজেদের বাল্যবিবাহ ঠেকিয়ে একদিন বড় মানুষ হতে পারবে। শারমিন জানান, মাত্র ১৫ বছর বয়সেই তাকে বিয়ের জন্য চাপ দিতে থাকেন তার মা। রাজি না হওয়ায় তার ওপর চলে নির্যাতন। সেখান থেকে পালিয়েও রেহাই না পেয়ে আইনের সাহায্য নেন শারমিন। সাংবাদিকদের সাহায্যে সহপাঠীদের সঙ্গে নিয়ে মা ও যার সঙ্গে বিয়ে হওয়ার কথা তার বিরুদ্ধে মামলা করেন।

কয়েক মাসের মধ্যেই সেই ব্যক্তিকে আটক করে পুলিশ। পরে আত্মসমর্পণ করেন শারমিনের মা। এরপর কয়েক মাস জেল খাটার পর তারা উভয়ই এখন জামিনে আছেন বলে জানিয়েছেন শারমিন। সাহসিকতার পুরস্কার পাওয়ার অভিজ্ঞতার কথা জানিয়ে শারমিন বলেন, এ পুরস্কারে আমি ভীষণ সম্মানিত বোধ করছি। এ অ্যাওয়ার্ড আমার জন্য নয়, দেশের সব মেয়েদের জন্য। মেরিনা ইয়াসমিন জানান, এ পর্যন্ত বিশ্বের ৬০টি দেশের শতাধিক নারীকে ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

(ওএস/এএস/এপ্রিল ১২, ২০১৭)