ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

প্রচ্ছদ » অগ্নিকন্যা » বিস্তারিত

এমবিই সম্মাননা পেলেন তাহমিনা রহমান

২০১৭ জুন ২২ ১৫:৪৬:৫৭
এমবিই সম্মাননা পেলেন তাহমিনা রহমান

নিউজ ডেস্ক : বাংলাদেশের বাক স্বাধীনতা ও তথ্য অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরুপ ব্রিটিশ সরকারের মোস্ট একসিলেন্ট অ্যাওয়ার্ড অব দ্য ব্রিটিশ অ্যাম্পায়ার (এমবিই) সম্মাননা পেয়েছেন আর্টিকেল ১৯ বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক তাহমিনা রহমান।

ব্রিটেনের রাণীর জন্মদিন উপলক্ষে দেয়া এ বিশেষ সম্মাননায় ডিপ্লোমেটিক সার্ভিস অ্যান্ড ওভারসিস ক্যাটাগরিতে তিনি এ সম্মানে ভূষতি হয়েছেন।

মানবাধিকার রক্ষায় তাহমিনা রহমানের রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। প্রায় এক দশক ধরে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে তিনি মত প্রকাশ ও তথ্য অধিকার বিষয়ে বিশেষ ভূমিকা পালন করছেন।

নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে গণমাধ্যম সংক্রান্ত বিষয়ে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটিতে প্রতিনিধিত্ব করেছেন তাহমিনা রহমান। তার গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে আর্টিকেল ১৯ এর বাৎসরিক FOE প্রতিবেদন, মত প্রকাশ ইস্যুর চ্যালেঞ্জ সম্পর্কিত বিষয়ে জাতিসংঘ UPR সাবমশিন এবং সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যম কর্মীদের পেশাগত সহযোগতিার কার্যক্রম উল্লেখযোগ্য। পাশাপাশি তিনি নারী সাংবাদিকদের অধিকার রক্ষায় গুরুত্বর্পূণ অবদান রেখে চলছেন।

তাহমিনা রহমান আইন বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করেছেন এবং স্কুল অরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজে উইনিভার্সিটি অব লন্ডন থেকে মাস্টার্স সম্পন্ন করছেন। এ ছাড়া তিনি হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ম্যাক আর্থার ফেলো। তাহমিনা রহমান সম্প্রতি (২০১৬) ফ্রাঙ্কো-জার্মান পুরষ্কার অর্জন করেছেন। মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় অবদানের জন্য তিনি এ পুরষ্কার অর্জন করেন।

(ওএস/এসপি/জুন ২২, ২০১৭)