ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

পৃথিবী ধ্বংসের আগেই শেষ হতে পারে মানবজাতি!

২০১৭ জুলাই ১৩ ১৩:৩৬:৩৮
পৃথিবী ধ্বংসের আগেই শেষ হতে পারে মানবজাতি!

বিজ্ঞান ডেস্ক : তার বয়স ৪৫০ কোটি বছরেরও বেশি। এবং এ যাবৎ, পাঁচবার এমন ঘটনা ঘটে গিয়েছে পৃথিবীর বুকে, যার ফলে সর্বান্তভাবে লুপ্ত হয়ে গিয়েছে প্রাণীকূল।

সাড়ে ছ’ কোটি বছর আগে এমনই এক ধ্বংসলীলায় শেষ হয়ে যায় ডাইনোসরের মতো বৃহদাকার প্রাণীরা। বিজ্ঞানীদের মতে, সেটিই ছিল শেষ ও পঞ্চম ‘মাস এক্সটিঙ্কশন ইভেন্ট’।

সম্প্রতি জীববিজ্ঞানীরা শুনিয়েছেন এক সতর্কবার্তা। ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও মেক্সিকোর একটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদ্বারা প্রকাশিত সমীক্ষায় জানা গিয়েছে যে, ষষ্ঠ ‘মাস এক্সটিঙ্কশন ইভেন্ট’-এর আর বাকি নেই বেশি দিন।
সিএনএন-কে দেওয়া এক বিবৃতিতে, মেক্সিকো বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ জেরার্ডো সেবালোস জানিয়েছেন, আসন্ন অবলুপ্তির ঘটনায় ক্ষতিগ্রস্ত হবে ‘মেরূদণ্ডী প্রাণী’। সব থেকে বিপন্নের তালিকায় রয়েছে মানুষ।

১৯০০ থেকে ২০১৫ সাল পর্যন্ত, প্রায় ২৭৬০০ ‘মেরূদণ্ডী প্রাণী’র তালিকা তৈরি করেছেন জেরার্ডো সেবালোস ও তাঁর সহকর্মীরা। এর মধ্যে রয়েছে ১৭৭ ধরনের স্তন্যপায়ী প্রাণীও। যার মধ্যে ৩২ শতাংশ মেরূদণ্ডী প্রাণী নষ্ট হয়ে যাচ্ছে সংখ্যায়। এবং স্তন্যপায়ী প্রাণীদের সংখ্যা কমে গেছে ৪০ শতাংশেরও বেশি।

পৃথিবী ধ্বংসের দিকে এগিয়ে চলেছে ধীর গতিতে। এতদিনে এই তথ্য সকলেরই জানা হয়ে গিয়েছে। গ্লোবাল ওয়ার্মিং, দূষণ, গাছ কেটে ফেলার মতো নানা কারণেই পৃথিবীর ভারসাম্য নষ্ট হচ্ছে প্রতিনিয়ত।
এবার এই নতুন তথ্য সামনে আসায়, খানিক হলেও আতঙ্ক গ্রাস করবে কি মানবকূলকে?

(ওএস/এসপি/জুলাই ১৩, ২০১৭)