ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » পাশে দাঁড়াই » বিস্তারিত

দৃষ্টিহীনতা রুখতে পারেনি জুবাইদুলের উচ্চ শিক্ষার অদম্য ইচ্ছা

২০১৭ জুলাই ২৪ ১১:৫৬:১৬
দৃষ্টিহীনতা রুখতে পারেনি জুবাইদুলের উচ্চ শিক্ষার অদম্য ইচ্ছা

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : দৃষ্টিহীনতা রুখতে পারেনি জুবাইদুলের উচ্চ শিক্ষার অদম্য ইচ্ছা। ঈশ্বরদী সরকারি কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধি ছাত্র জুবাইদুল ইসলাম অংশ নিয়ে সে তার ইচ্ছে শক্তির বিজয় ঘটিয়েছে।

অস্পষ্ট দৃষ্টিশক্তির অধিকারী জুবাইদুল ইসলাম কোনো স্ক্রিপ্ট রাইটার ছাড়াই পরীক্ষায় অংশ নিয়ে এইচএসসি পাস করেছে। এবারের এইচএসসি পরীক্ষায় ঈশ্বরদী সরকারি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছিল। তার রোল ৩৩২১৫১। সাধারণ গ্রেডে উত্তির্ণ হলেও সে খুশী।

ঈশ্বরদীর মিরকামারী গ্রামের শহিদুল ইসলামের পুত্র জন্ম থেকেই দৃষ্টি প্রতিবন্ধি। অনেক চিকিৎসা করানোর ফলে এখন সে অস্পষ্ট ভাবে দেখতে পায়। এই অস্পষ্ট চোখে দেখেই সে জেএসসি, এসএসসি উত্তির্ণ হয়ে এবারে এইচএসসি পরীক্ষায় বসেছে। দাশুড়িয়া ডিগ্রী কলেজের মানবিকের ছাত্র জুবাইদুল এসএসসিতে জিপিএ-৩.৫ পেয়ে উত্তির্ণ হয়। নিয়মিত ক্লাশ এবং লেখাপড়া করে সে অন্য কারো সাহায্য না নিয়ে অর্থাৎ স্ক্রিপ্ট রাইটার না নিয়ে নিজেই অনেক কষ্ট করে প্রশ্ন দেখেছে এবং উত্তর লিখছে।

ঈশ্বরদী সরকারি কলেজ কেন্দ্রের অফিসার ইনচার্জ ও অধ্যক্ষ অধ্যাপক শেখ আনোয়ার জানান, সমাজ সেবা বিভাগের স্বীকৃতি নিয়ে বোর্ডের অনুমতিক্রমে সে পরীক্ষায় অংশ নিয়েছে। যেহেতু তার কোন রিডার বা স্ক্রিপ্ট রাইটার নেই, এজন্য বোর্ড কর্তৃপক্ষ তাকে ৩০মিনিট বেশী সময় নির্ধারণ করে দিয়েছে।

(এসকেকে/এএস/জুলাই ২৪, ২০১৭)