ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

চাঁদে পানির সন্ধান পেল ভারতীয় বিজ্ঞানীরা

২০১৭ জুলাই ২৭ ১৩:২৯:০৪
চাঁদে পানির সন্ধান পেল ভারতীয় বিজ্ঞানীরা

বিজ্ঞান ডেস্ক : চাঁদে পানির সন্ধান পেলেন ভারতীয় মহাকাশ বিজ্ঞানীরা। তারা জানান চাঁদের একেবারে মধ্যখানে তরল অবস্থায় প্রচুর পরিমানে পানি আছে।

চাঁদে ৯ বছর আগে পাঠানো ভারতের মহাকাশযান ‘চন্দ্রযান-১’-এর দেওয়া তথ্যাদি আর ছবি বিশ্লেষণ করে এই চমকদার তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা। আর যেহেতু সেই পানি এখনও রয়েছে তরল অবস্থায়, তাই শুধুই প্রাণের সম্ভাবনা নয়, বিজ্ঞানীদের বিশ্বাস আরও জোরালো হল, প্রাণ বা জীবনের অস্তিত্ব নিশ্চিত ভাবেই রয়েছে চাঁদে। হতে পারে সেটা অণুজীব।

যে গবেষণাপত্র এই চমকদার তথ্যটি দিয়েছে, সেটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-জিওসায়েন্স’-এর ২৪ জুলাই সংখ্যায়। মূল গবেষক আমেরিকার ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আর্থ, এনভায়রনমেন্টাল অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর র‌্যালফ মিলিকেন ও হাওয়াই বিশ্ববিদ্যালয়ের পোস্ট ডক্টরাল ফেলো শুয়াই লি। সহযোগী গবেষকদের মধ্যে রয়েছেন দুই ভারতীয়। এক জন ব্রিটেনের ওপেন ইউনিভার্সিটির অধ্যাপক মহেশ আনন্দ। অন্য জন আমেরিকার মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর বিষ্ণু রেড্ডি।

গবেষকরা এ বার নিশ্চিত হতে পেরেছেন, চাঁদের পিঠের পানির জন্য কাচের টুকরোগুলি ভেজেনি। ওই টুকরোগুলো চাঁদের ম্যান্টল থেকে উঠে এসেছিল আগ্নেয়গিরির লাভাস্রোতের সঙ্গে মিশে থাকা ম্যাগমার মধ্যে ও আর তাদের আশপাশে। ফলে, চাঁদের ম্যান্টলে যে পানি রয়েছে তরল অবস্থায়, এ বার তার সুনির্দিষ্ট প্রমাণ পেলেন বিজ্ঞানীরা।

আর যেহেতু ওই কাচের টুকরোগুলো চাঁদের পিঠে প্রায় সর্বত্রই ছড়িয়ে রয়েছে, তাই গবেষকরা নিশ্চিত হয়েছেন, ম্যান্টলে তরল অবস্থায় থাকা পানি রয়েছে প্রচুর পরিমাণে। আর তা ম্যান্টলের অনেকটা জায়গা জুড়ে রয়েছে।

গবেষকদের দাবি, পৃথিবীতে যত পানি রয়েছে, চাঁদের ম্যান্টলে থাকা পানির পরিমাণ তার চেয়ে কোনও অংশে কম হবে না।

(ওএস/এসপি/জুলাই ২৭, ২০১৭)