ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

ঈশ্বরগঞ্জে কামার পাড়ায় বেড়েছে টুংটাং শব্দ

২০১৭ আগস্ট ৩০ ২২:৩১:২৪
ঈশ্বরগঞ্জে কামার পাড়ায় বেড়েছে টুংটাং শব্দ



ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : আগের মতো টুংটাং আর হাতুরির শব্দ এখন আর নিয়মিত কানে না আসলেও মুসলিম সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহা আসলেই দেখা যায় কামার পাড়ার ব্যস্ততা। এখনও কামার পল্লীর বাসিন্দারা একত্রে বসবাস করার ফলে যখন একসাথে তাদের কাজকর্ম শুরু করে তখনই তাদের কাজকর্ম চোখে পড়ে।

যদিও আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় লোহার বিভিন্ন ধাচের ব্যবহারের ফলে কামারদের ব্যস্ততা অনেকাংশেই কমে এসেছে। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার ঈশ্বরগঞ্জ বাজার, হারুয়া, দত্তগ্রাম সাহাগঞ্জ ও মধুপুর বাজারের কামাররা ঈদুল আযাহা উপলক্ষে ব্যস্ত দিন অতিবাহিত করছে। ঈদুল আযাহা উপলক্ষে বেড়েছে চাপাটি, ছুরি ও দায়ের দাম। উপজেলার বিভিন্ন জায়গায় তাদের বসবাস থাকলেও সময়ের প্রেক্ষাপটে আজ তারা ঝুঁকে পড়ছে অন্য পেশায়। তবে যারা এখনও এ পেশায় আছেন এবং এ পেশাকে নিয়ে বেঁচে থাকার স্বপ্ন দেখেন ঈদুল আযাহাকে কেন্দ্র করে তাদের ব্যস্ততা চোখে পড়ার মতো। হাতুরি পেটানো আর হাপরে বাতাস দিয়ে আগুনের কাছে বসে থাকা কষ্ট্য সাধ্য হলেও পণ্য অধিক দামে বিক্রি করতে পারলে অনেকটা দূর হয়ে যায় তাদের কষ্ট।

উপজেলার উচাখিলা ইউনিয়নের দিলীপ কর্মকার জানান, দীর্ঘদিন যাবত এ পেশায় জড়িত থাকলেও ভবিষৎত বংশধরদের এ পেশায় আসতে বারণ করেছি।কারন এ পেশায় যে পরিশ্রম সে তুলনায় আয় করা যায় না।

(এনআইএম/এএস/আগস্ট ৩০, ২০১৭)