ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

‘কারিগরি শিক্ষাকে ঢেলে সাজানো হচ্ছে’

২০১৭ সেপ্টেম্বর ১৭ ১০:২১:২৩
‘কারিগরি শিক্ষাকে ঢেলে সাজানো হচ্ছে’

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আধুনিক জ্ঞান ও প্রযুক্তি দক্ষ নতুন প্রজন্ম হবে সমৃদ্ধ বাংলাদেশের মূল কারিগর। তাই কারিগরি শিক্ষাকে ঢেলে সাজানো হচ্ছে।

শনিবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে কারিগরি শিক্ষা অধিদফতর আয়োজিত চীন সরকারের স্কলারশিপপ্রাপ্ত কারিগরি ক্ষেত্রের ৩৪৯ জন শিক্ষার্থীর যাত্রাপূর্ব অরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

কারিগরি ও মাদরাসা শিক্ষাসচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে এই প্রথম বিপুল সংখ্যক শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করে বিদেশের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের জন্য পাঠানো হচ্ছে।

তিনি চীন সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধারা আরও সম্প্রসারিত করা হবে। এই শিক্ষার্থীরা এক একজন দক্ষ জনবল হিসেবে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখবে। এ উদ্যোগ কারিগরি শিক্ষা খাতে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করবে।

নাহিদ বলেন, চীন, জাপান, জার্মান অস্ট্রেলিয়া, কোরিয়া, সিঙ্গাপুরসহ বিশ্বের প্রতিটি উন্নত দেশের দিকে তাকালে দেখা যায়, তাদের কারিগরি শিক্ষার্থীর এনরোলমেন্টের হার ৬০ শতাংশের অধিক। আমাদের দেশের কারিগরি শিক্ষা অনেক পিছিয়ে ছিল।

২০০৯-এর আগে কারিগরি শিক্ষার এনরোলমেন্ট ছিল এক শতাংশের নিচে। সরকারের নানামুখী উদ্যোগ ও কার্যক্রমের ফলে বর্তমানে তা ১৪ শতাংশে উন্নীত হয়েছে।

নাহিদ বলেন, সরকার ২০২০ সালের মধ্যে এ হার ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে। এজন্য নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নতুন ২৩টি জেলায় একটি করে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন, প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপন করা হবে। ঢেলে সাজানো হচ্ছে কারিগরি শিক্ষার কারিকুলাম, নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদরাসায় কারিগরি শাখা সংযোজন করা হবে।

তিনি জানান, কারিগরি শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে সিঙ্গাপুর থেকে এক হাজার ৫৭০ জন শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। চীনের গুয়াংজুতে ৫৮১ জন শিক্ষকের পর্যায়ক্রমিক প্রশিক্ষণ চলছে। এ ধারা অব্যাহত থাকবে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৭, ২০১৭)