ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

প্রতিমা তৈরীর কাজে মুখরিত সিরাজগঞ্জ পাল পাড়া

২০১৭ সেপ্টেম্বর ২০ ১৭:২০:৩৯
প্রতিমা তৈরীর কাজে মুখরিত সিরাজগঞ্জ পাল পাড়া

সিরাজগঞ্জ প্রতিনিধি : আর ক'দিন বাদেই দুর্গা পুজা। দেবী দূর্গা দেবলোক থেকে আসবেন মর্তলোকে। দেবীর আগমনকে ঘিরে তাই এখন ব্যস্ত সিরাজগঞ্জের পাল পাড়ার প্রতিমা তৈরীর কারিগররা। দিন-রাত পরিশ্রম করে নিপুন হাতে তৈরী করছেন প্রতিমা। তবে প্রতিমা তৈরীর উপকরনের মূল্য বৃদ্ধি পেলেও কাঙ্খিত মূল্য পাচ্ছে না কারিগররা। প্রতিমা তৈরীকে ঘিরে জেলা পুলিশের পক্ষে পাল পাড়াগুলোতে নেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

প্রতিমা তৈরীতে এখন মুখোরিত সিরাজগঞ্জের পালপাড়াগুলো। পূজা ঘনিয়ে আসায় যেনো দম ফেলার ফুসরত নেই কারিগরদের। এদিকে কাজের চাপ বেশী থাকায় পুরুষদের পাশাপাশি কাজ করছেন বাড়ীর নারীরাও। খড় আর কাঁদা মাটি দিয়ে প্রতিমা তৈরীর প্রাথমিক কাজ শেষ। এখন চলছে রং তুলির আঁচড়। তবে প্রতিমা তৈরীর জন্য বাঁশ, খড়, মাটিসহ অন্যান্য উপকরনের মূল্য বৃদ্ধি পেলেও বাড়েনি প্রতিমার মূল্য। তবে আর্থিকভাবে লাভবান না হলেও পৈত্রিক পেশা ধরে রাখতে এ কাজ করে যাচ্ছেন প্রতিমা তৈরীর কারিগররা। আবার এবার মাটির প্রতিমাতেই মাটি দিয়েই তৈরী করে দিতে হচ্ছে প্রতিমার অলংকার। তাই সময়ও লাগছে বেশী

এবার অসাম্প্রদায়িক চেতনাকে লালন করে আসন্ন দূর্গা পুজার সব ধরনের প্রস্তুতির কাজ চলছে বলে জানালেন জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সঞ্জয় সাহা।

আর প্রতিমা তৈরীর কারিগরদের পাশাপাশি পূজায় সার্বিক নিরাপত্তা প্রদানের কথা জানালেন, অতিরিক্ত পুলিশ সুপার আবু ইউসুফ।

এবার সিরাজগঞ্জের ৯ টি উপজেলায় প্রায় ৫শত পূজা মন্ডবে দুর্গা পূজার আয়োজন করা হবে বলে জানিয়েছেন জেলা পুজা উদযাপন পরিষদ।

(এমএসএম/এসপি/সেপ্টেম্বর ২০, ২০১৭)