ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

কবি শেখ সাদি মারজানের ‘স্বপ্ন গুলো হারিয়ে যায়’

২০২১ মার্চ ২৪ ১৮:৩০:২৯
কবি শেখ সাদি মারজানের ‘স্বপ্ন গুলো হারিয়ে যায়’

দিলীপ চন্দ, ফরিদপুর : এবারের অমর একুশে গ্রন্থ মেলায় প্রকাশ পেয়েছে ফরিদপুরের নতুন প্রজন্মের কবি শেখ সাদি মারজানের স্বপ্ন গুলো হারিয়ে যায়..... ঢাকার চলন্তিকা প্রকাশনা সংস্থা বইটি প্রকাশ করেছে। কাব্য গ্রন্থের উৎসর্গ করা হয়েছে সামন্ত দেব নাথকে। মূল্য ৮০ টাকা।

ফরিদপুর বই মেলায় প্রেস ক্লাবের স্টলে বইটি পাওয়া যাচ্ছে। ৪৮টি কবিতার মধ্যে নতুন আঙ্গিকে স্বপ্ন সংকল্প বুনেছেন তিনি। আবার সময়কাল বাস্তবতার খরতা তুলে ধরেছেন। জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে লেখেছেন “বঙ্গবন্ধু তোমাকে দরকার/এই বাংলায় আরো একবার...... আবার আগুন কাব্যে বলেছেন “আগুন থাকে ভাতের উনুনে/ আগুন থাকে শ্বশানে।/আগুন ছিল রাজ পথে/আগুন ছিল ফাগুনে.. বেকার কবিতায় টেনেছেন “ছেলেটির মনে সুখ নেই/স্বপ্ন গুলো ক্রমেই হচ্ছে ঝাপসা। .... প্রত্যেকটি কবিতায় সহজ ভাষায় একেছেন বাস্তবতার কঠিন অধ্যায়কে।

তিনি ভাল আবৃত্তি কারক বাংলা সাহিত্যের বাইরে ইংরেজী সাহিত্যেও মন নিবেস রয়েছে তার বেশ কিছু কাব্য গ্রন্থ ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত প্রকাশ পেয়েছে। পৈতৃক নিবাস ফরিদপুরের কানাইপুরে পিতা মোতলেব শেখ, মাতা লুৎফন্নেসা তার অপর সহদর ছাকিব মারুফ ইংরেজী সাহিত্যে স্নাতক করছেন। কবিতা ও আবৃত্তির নেশায় দেশ বিদেশে ঘুরে বেড়ান আবৃত্তি বিষয়ক অনলাইন সাময়িকী আবৃত্তিকার ডট কম www.abrittikar.com প্রতিষ্ঠান রয়েছে। নারীর টানে ফরিদপুরের অঞ্চলের সাথে তার স্বপ্ন সংকল্পের বসবাস স্বপ্ন দেখেন সুখি সমৃদ্ধ পূর্ণ বাংলাদেশের।

(ডিসি/এসপি/মার্চ ২৪, ২০২১)