ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

মেঠো পথে নজরকারা বুনো ফুলের হাতছানি

২০২১ মার্চ ২৭ ১৭:৫৪:৪৩
মেঠো পথে নজরকারা বুনো ফুলের হাতছানি

তপন বসু, বরিশাল : “ফুল বাগানে ফুটে আছে চেনা সবই ফুল, পথের পাশে নজর কারে প্রকৃতির বুনো ফুল”। প্রকৃতিতে যেমন নাম জানা ফুল ফোটে, তেমনি আবার আমাদের চারপাশে প্রাকৃতিকভাবে জন্ম নেয় হরেক রকমের নাম না জানা বুনো ফুল।

সারা বছর জুরে দেশের বিভিন্ন প্রান্তে বুনো ফুল ফুটলেও বসন্ত আসলেই রাস্তার দুইপাশে কিংবা ঝোপের মধ্যে দেখা মেলে রং বেরংয়ের বুনো ফুলের। অযত্ন আর অবহেলায় জন্মানো এসব ফুলের নাম সঠিক ভাবে না জানলেও চোখের দেখায় চিনে নেয় প্রকৃতি প্রেমীরা। অনেকে আবার উৎসুক মন নিয়ে খুঁজে ফিরে এসব ফুলের পরিচয়। পরিচয় বিহীন বুনোর অদ্ভুত ঘ্রাণে বিমোহিত হয় পথচারীরা। নিজের আপন সৌন্দর্য বিলিয়ে আকৃষ্ট করে প্রকৃতিপ্রেমীদের। বুনো ফুলের উপর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে রং বে-রংয়ের প্রজাপতির নৃত্য। সাথে চলে ঝি-ঝি পোকার ডাক। যা প্রকৃতির সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে।

ফুলপ্রেমিরা বলেন, ছোটবেলায় এসব বুনো ফুল ছিলো আমাদের প্রতিদিনের খেলার সাথী। অনেক সময় এসব ফুল মাথায় গুজে দিয়ে শিশু ও মেয়েরা তাদের সৌন্দর্য বৃদ্ধি করতো।

কবিরাজ হাফেজ কাজী মোঃ হেলাল বলেন, কিছু কিছু বুনো ফুলের ব্যাপক ঔষধী গুনাগুন রয়েছে। যার রস দিয়ে বিভিন্ন প্রকার ভেষজ ঔষধ তৈরি করা হয়। যা বিভিন্ন রোগীদের পথ্য হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

বৃক্ষরোপনে জাতীয় পুরস্কারপ্রাপ্ত প্রকৃতি প্রেমী ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু জানান, চলার পথে মহাসড়ক কিংবা গ্রামীণ সড়ক ও মেঠো পথের পাশে দেখা মেলে মাথা উচুঁ করে দাড়িয়ে থাকা বুনো ফুলের ঝাড়। বিশেষ করে বসন্তকালে বুনো ফুলগুলো আমাদের প্রকৃতিতে ভিন্নরুপ লাভ করে। এসব ফুলের চাহিদা বানিজ্যিকভাবে না থাকলে প্রকৃতি প্রেমিদের কাছে এর আলাদা কদর রয়েছে।

(টিবি/এসপি/মার্চ ২৭, ২০২১)