ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » পাশে দাঁড়াই » বিস্তারিত

টাকার অভাবে পঙ্গু হয়ে যাচ্ছে শিশির

২০২১ মার্চ ২৯ ১৫:৩৩:৫৩
টাকার অভাবে পঙ্গু হয়ে যাচ্ছে শিশির

উজ্জ্বল হোসাইন, চাঁদপুর : টাকা মাত্র ৭০ হাজার। অনেকের কাছে এই টাকার পরিমাণটা কিছু নয়। আবার অনেকের কাছে এই পরিমাণ টাকার অভাবে মৃত্যুটা খুব কাছে চলে আসে। এই টাকার কারণে সারাজীবনের জন্যে পঙ্গুত্ব বরণ করতে হয়। এমনই এক দুর্ভাগা তরুণের নাম আবদুল্লাহ আল শিশির। গার্মেন্টসে চাকুরি করা ২০ বছরের তরতাজা যুবক, যার আয়ের ওপর বিধবা মা আর ছোট ভাই-বোনের মুখে ভাত জুটে ও পড়ালেখার খরচ চলে। বাবাহীন সংসারের একমাত্র উপার্জনক্ষম এই তরুণ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। যে কিনা দিন দিন পঙ্গুত্বের দিকে চলে যাচ্ছে। ছেলের চিকিৎসার টাকা যোগাতে না পেরে শিশিরের মা প্রতিনিয়ত নীরবে নিভৃতে কান্না করেই যাচ্ছেন। কোনো সহৃদয় ব্যক্তি বা প্রতিষ্ঠান এগিয়ে আসলে হয়তো শিশিরের চিকিৎসা হতে পারে।

খোঁজ নিয়ে জানা যায়, হাজীগঞ্জের বাকিলা ইউনিয়নের বাকিলা খলাপাড়া গ্রামের বাসিন্দা এই শিশির। বাবা মারা গেছেন বেশ কয়েক বছর আগে। শিশির তখন ছোট। তার ছোট এক ভাই এক বোন রয়েছে। এসএসসি পাস করার পরপর সংসারের হাল ধরতে গাজীপুরের একটি গার্মেন্টসে চাকুরি নেন। চাকুরি করার পাশাপাশি বর্তমানে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে চলিত বছর এইচএসসি পরীক্ষা দেবেন। চাকুরির টাকায় ভাই-বোনের পড়ালেখা আর সংসার চলে। অভাবের মধ্যে সুখই ছিলো তাদের পরিবারে। হঠাৎ করে এক দুঃসংবাদে শিশিরের পরিবারে নেমে আসে অজানা শঙ্কা।

গার্মেন্টসে পুরোটা সময় দাঁড়িয়ে থেকে কাজ করতে গিয়ে শিশিরের দু-পা ফুলে ফেঁপে যেতে শুরু করে। অবস্থা বেগতিক দেখে ছেলেকে নিয়ে তার মা পাগলের মতো ছুটে যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে চিকিৎসকরা শিশিরের পরীক্ষা করে জানিয়ে দেন, সে ভাস্কুলার রোগে আক্রান্ত তথা তার পায়ের রগে ব্লক হয়ে গেছে। এই ব্লক হওয়ার কারণে পায়ের রক্ত চলাচল বন্ধ হয়ে পা ফেঁপে ফুলে রয়েছে। এই ফুলার পরিমাণ দিন দিন বেড়েই চলছে। যত দ্রুত সম্ভব অপারেশন না করালে পায়ের ফুলা ফেটে গিয়ে চিরতরে পঙ্গু হয়ে যাবে শিশির।

বর্তমানে তাকে বিশেষ এক ধরনের মোজা পরে থাকতে হচ্ছে। ঐ হাসপাতালে তার অপারেশন করাতে ৭০ হাজার টাকার প্রয়োজন বলে চিকিৎসকরা সরাসরি জানিয়ে দিয়েছেন। এখন শিশিরের পরিবারের পক্ষে এই ৭০ হাজার টাকা জুগিয়ে চিকিৎসা করানো কোনো ভাবেই সম্ভব নয়।

শিশিরের চিকিৎসার্থে কেউ সহায়তা করতে চাইলে ০১৬৪৩-৫২৪০১৪ (মা) এই নাম্বারে বিকাশ করতে পারবেন।

(ইউ/এসপি/মার্চ ২৯, ২০২১)