ঢাকা, রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

বইমেলায় তামিম ইয়ামীনের ‘মিলনদহ’

২০২১ এপ্রিল ১১ ১৬:১৫:২৮
বইমেলায় তামিম ইয়ামীনের ‘মিলনদহ’

জামালপুর প্রতিনিধি : বইমেলায় বৈতরণী থেকে প্রকাশিত হয়েছে তামিম ইয়ামীনের দ্বিতীয় কবিতার বই মিলনদহ। ৬৪ পৃষ্ঠার এ বইয়ে রয়েছে ৫৪টি কবিতা। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী ইফতেখার ইনান। এর আগে গত বছর ঐতিহ্য থেকে তাঁর প্রথম কবিতার বই প্রায় প্রেম প্রকাশিত হয়।

নতুন প্রকাশিত বই নিয়ে জানতে চাইলে তামিম ইয়ামীন বলেন, মিলনদহ মূলত সম্পর্কের কবিতা। প্রাণ, প্রকৃতি ও পরিবেশের সাথে মানুষের যে আন্তঃসম্পর্ক, পারস্পরিক সহাবস্থান ও নির্ভরশীলতা এগুলা আসছে এখানে। তবে কোনো সম্পর্কই অবিমিশ্র না। সব মিলনেই কিছু দহ লেগে থাকে। আর দহন জুড়ে থাকে মিলনের আকাঙ্ক্ষা।

মিলনদহ বইটির মূল্যায়ন করতে গিয়ে নব্বই দশকের কবি ও গীতিকার কামরুজ্জামান কামু বলেন, তামিম ইয়ামীনের দ্বিতীয় কবিতার বই মিলনদহ পড়তে পড়তে যেন এক লোক-কাহিনীর দেশ উন্মোচিত হয় পাঠকের মনে। নানা ছন্দে, অনুপ্রাস-চঞ্চল গতিতে আর আটপৌরে শব্দের নিবিড় বর্ণনায় তিনি সেই দেশের এক কবির রোমান্টিক হৃদয়ের আকুলতাগুলির কাব্যরূপ আমাদের সামনে তুলে ধরেন।

নদী-নারী-প্রকৃতি-প্রেম-কাম-কামনার হুলুস্থুল ব্যঞ্জনার গভীরে কোথাও বিষণ্ণ বাসনার বাঁশি বেজে চলে তাঁর কবিতায়। নর্তকীর নাচের লাস্যের সামনে স্তম্ভিত হয়ে বসে নিজেরই কবরের এপিটাফ লেখেন মিলনদহের এই কবি।

কবি তামিম ইয়ামীন নির্বাহী কর্মকর্তা হিসেবে জামালপুরের মেলান্দহ উপজেলায় কর্মরত। তিনি ১৯৮৩ সালে শেরপুর জেলায় জন্মগ্রহণ করেন।

পরিবেশক চৈতন্যের ৩৩২-৩৩৩ নাম্বার স্টলে করোনা-বিঘ্নিত মেলার বাকি দুদিন বইটি পাওয়া যাবে। এছাড়া বৈতরণীর ফেসবুক পেজে অর্ডার দিয়ে মিলনদহ সংগ্রহ করা যাবে ঘরে বসেও। বিনিময় মূল্য ২২০ টাকা।

(আরআর/এসপি/এপ্রিল ১১, ২০২১)