ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মুক্তচিন্তা » বিস্তারিত

ধর্মনিরপেক্ষতা সৃষ্টিকর্তার আদর্শ

২০২১ এপ্রিল ২৪ ১৫:১৬:৫৮
ধর্মনিরপেক্ষতা সৃষ্টিকর্তার আদর্শ

আবীর আহাদ


আদি থেকে বর্তমানকাল পর্যন্ত পৃথিবীর সবক'টি ধর্ম আবির্ভূত হয়েছে একমাত্র সৃষ্টিকর্তাকে কেন্দ্র করে । আর ধর্মকে কেন্দ্র করে মানব সমাজ তিনটি চিন্তাধারায় বিভক্ত হয়ে পড়েছে, তাহলো : আস্তিক, নাস্তিক ও ধর্মনিরপেক্ষ । অপরদিকে সৃষ্টিকর্তার একমাত্র ধর্ম হলো সৃষ্টি করা ; সৃষ্টিশীল জগতকে প্রতিপালন ও নিয়ন্ত্রণ করা । পৃথিবীতে প্রচলিত কোনো ধর্মের প্রতি বা আস্তিক, নাস্তিক ও ধর্মনিরপেক্ষপন্থীদের প্রতি তার কোনোই পক্ষপাতিত্ব, অনুরাগ ও বিরাগ নেই । তিনি তাঁর কর্ম, চিন্তা ও চেতনায় নিরপেক্ষ অবস্থানে রয়েছেন । তাঁর দৃষ্টিতে বিশ্বের সব মানবগোষ্ঠীসহ সমগ্র প্রাণীকূল সমান । তিনি সবার জন্যই নিবেদিত । সব ধর্মমত ও ধর্মানুসারী মানবসমাজ তথা আস্তিক-নাস্তিক-ধর্মনিরপেক্ষবাদীদের সমান দৃষ্টিতে মূল্যায়ন করেন । অর্থাত্ এক্ষেত্রে সৃষ্টিকর্তা নিজেই ধর্মনিরপেক্ষ ।

উদাহরণস্বরূপ: রাম, রহিম ও জন । এ-তিন ধর্মাবলম্বী তথা হিন্দু মুসলমান ও খ্রিস্টান----সবাই সমভাবে তাঁর করুণা লাভ করে থাকেন । যেমন একটি জনপদে বসবাসকারী এ রাম রহিম ও জনদের জমিতে ফসল উৎপাদনের সময় যখন বৃষ্টির প্রয়োজন হয়, তখন সৃষ্টিকর্তা ঐ জনপদে বৃষ্টি বর্ষণ করে থাকেন । সৃষ্টি কর্তার এ-বৃষ্টিবর্ষণের ক্ষেত্রে ধর্ম বিবেচনা করেন না । যেমন সৃষ্টিকর্তার ইচ্ছায় চীনের ইয়ারলুং জাঙপু নদী নেপাল-ভুটানের উত্তর দিয়ে প্রবাহিত হয়ে ভারত-বাংলাদেশ পেরিয়ে বিভিন্ন দেশে বিভিন্ন নাম ধারণ করে বঙ্গোপসাগরে পতিত হওয়ার পথ পরিক্রমায় বৌদ্ধ, হিন্দু, খৃস্টান, মুসলমান ও ধর্মহীন সম্প্রদায়ের জনপদকে জল ও পলি দিয়ে নানাভাবে সমৃদ্ধ করে আসছেন, সে-ক্ষেত্রে তো বিশেষ কোনো ধর্ম বা ধর্মানুসারীদের কথা তিনি কোনোই বিবেচনায় আনেননি !

তেমনি সৃষ্টিকর্তার যদি নিজস্ব কোনো ধর্ম থাকতো তাহলে তিনি তো তার ধর্মের অনুসারীদের ওপরই তার যাবতীয় কৃপা বর্ষণ করতেন । পৃথিবীর সব ধর্ম-বর্ণের মানব জাতি বাতাসের মধ্য দিয়ে প্রবাহিত অক্সিজেন গ্রহণ করে জীবনে বেঁচে আছে । সেই বাতাস ও অক্সিজেন সৃষ্টি করেছেন ঐ সৃষ্টিকর্তা মানবজাতিসহ অন্যান্য প্রাণীকূলের জন্য । অনুরূপ সূর্য চন্দ্র গ্রহ নক্ষত্র, পাহাড়-পর্বত, নদী-সাগর, বৃক্ষ-তরুলতা প্রভৃতি সৃষ্টি করে প্রকৃতি ও প্রাণিজগতের ভারসাম্য রক্ষা করেছেন । সৃষ্টিকর্তার যদি নিজস্ব কোনো ধর্ম থাকতো তাহলে তো তাঁর ধর্মের অনুসারীদেরকেই যাবতীয় করুণা করতেন ! কিন্তু তিনি গোটা মানবজাতিসহ প্রাণিজগতের সব প্রাণীকে অকৃপণভাবে আরো যা-কিছু আছে তা উজাড় করে দিয়েছেন । কারণ তিনি সব ধর্মের ঊর্ধে । নিরপক্ষে অবস্থানে আসীন ।

বিশেষ করে সৃষ্টিজগতের একমাত্র জ্ঞানী প্রজাতি মানবজাতির ধর্ম-বর্ণনির্বিশেষে সবাইকে তিনি যে নিরপেক্ষ দৃষ্টিতে দেখেন তার প্রমাণ পবিত্র কোরআনের এরকম একটি বাণীতেও মূর্ত হয়ে উঠেছে, যেমন : মুসলমান ইহুদি খৃস্টান সেবিয়ানস মেজিয়ান স্ক্রিপচার্স পলিথিস্ট, আর যারা আছে, যারা সৎপথে চলে, তাদের কোনো ভয় নেই, নিশ্চয়ই তারা পুরস্কৃত হবে----। এ-মহান বাণীদৃষ্টে প্রমাণিত হয় যে, মহান সৃষ্টিকর্তা বিশেষ কোনো ধর্ম বা ধর্মানুসারীদের প্রতি নয়----সব সৎ মানুষ তাঁর কাছে আদরণীয়, তারা যে-ধর্মের বা ধর্মহীন অনুসারী হোক না কেনো ।

উপরোক্ত সংক্ষিপ্ত আলোচনা ও উদাহরণদৃষ্টে এটাই প্রমাণিত হয় যে, বিশ্বজগতের সব দৃশ্যমান ও অদৃশ্য বস্তুর মহান স্রষ্টা সব প্রচলিত ধর্মের ঊর্ধে । তাঁর ধর্ম সৃষ্টি করা ও সৃষ্টিশীল জগতকে প্রতিপালন ও নিয়ন্ত্রণ করা । পৃথিবীর বুকে তাঁর নামে বিভিন্ন মনীষী যেসব ধর্ম প্রবর্তন করেছেন, সেসব ধর্মকে কেন্দ্র করে যে-অনুসারীগোষ্ঠীর আবির্ভাব ঘটেছে বা যারা কোনোই ধর্মানুসারী নয়----এসবের সাথে স্রষ্টার কোনো সম্পর্ক আছে বলে মনে হয় না । আমার ক্ষুদ্র জ্ঞানে এটুকুই বুঝি যে, কোনো ধর্ম ও ধর্মানুসারী এবং ধর্মহীনদের প্রতি স্রষ্টার বিন্দুমাত্র পক্ষপাতিত্ব বা অনীহা নেই, তিনি সব ধর্ম ও না-ধর্মের উর্দ্ধে----ধর্মনিরপেক্ষ ।

আমরা স্রষ্টার সৃষ্টির প্রতি কৃতজ্ঞ । তিনি আমাদের সৃষ্টি করে জীবন, জ্ঞান, বুদ্ধি ও বিবেক দিয়েছেন । সৃষ্টিকর্তার ওপর আস্থা রেখে সততা, ন্যায়পরায়ণতা, মানবিক মর্যাদা ও মূল্যবোধে উজ্জীবিত হয়ে সুন্দর জীবনযাপন করার ব্রতই হোক সব মানুষের শাশ্বত কর্তব্য ।

অতএব কে ধার্মিক, কে বিধার্মিক ও কে নাস্তিক----এসব নিয়ে হানাহানি কাটাকাটি মারামারি হিংসা-বিদ্বেষ সৃষ্টি করার কোনো অর্থ নেই । কে কোন ধর্ম পালন করবে বা না-করবে, কে ধার্মিক বা ধর্মহীন, এসব নিয়ে বাড়াবাড়ি করা ও ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে ধুম্রজাল সৃষ্টি করা অথবা ধর্ম নিয়ে কারো ওপর জবরদস্তি করা মনুষ্যত্বের মধ্যে পড়ে না । পবিত্র কোরআনে এ-বিষয়েও সুস্পষ্টভাবে বলা হয়েছে, যেমন, যার যার ধর্ম তার তার কাছে ; ধর্মের ব্যাপারে কোনো জবরদস্তি নেই ।

সুতরাং সৃষ্টিকর্তার ধর্মনিরপেক্ষ জগতে, আসুন, আমরাও ধর্মনিরপেক্ষ দর্শনে দীক্ষা লাভ করি । যেমন উনিশশো একাত্তর সালে মহান মুক্তিযুদ্ধে আমরা হিন্দু মুসলমান বৌদ্ধ খৃস্টান----পাহাড়ি-সমতলের সব আস্তিক-নাস্তিক সম্প্রদায় ধর্মনিরপেক্ষ দর্শনে উজ্জীবিত হয়ে, বাঙালি জাতীয়তাবাদী চেতনায় ঐক্যবদ্ধভাবে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠিত করেছি । এ-জন্য বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের জাতীয় সংবিধানে রাষ্ট্রীয় চার মূলনীতির মধ্যে ধর্মনিরপেক্ষতাকে অন্যতম আদর্শ হিশেবে গণ্য করেছেন ।

লেখক :মুক্তিযোদ্ধা লেখক গবেষক।