ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

বিএসএমএমইউতে ২০ হাজার লিটার অক্সিজেন ট্যাংক স্থাপনের নির্দেশ

২০২১ এপ্রিল ২৭ ১৮:২৪:০৫
বিএসএমএমইউতে ২০ হাজার লিটার অক্সিজেন ট্যাংক স্থাপনের নির্দেশ

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় যাতে অক্সিজেনের সংকট না হয়, সেজন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ২০ হাজার লিটার ক্ষমতা সম্পন্ন তরল অক্সিজেন ট্যাংক স্থাপনের নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২৭ এপ্রিল) ‘বি’ ব্লক, কেবিন ব্লক, ‘সি’ ব্লকসহ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিদর্শনকালে এ নির্দেশ দেন তিনি।

উপাচার্য বলেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের ব্যবস্থা আগে থেকেই নিশ্চিত করতে হবে। আশা করি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন করোনা রোগীদের চিকিৎসায় অক্সিজেনের সংকট হবে না।

তিনি আরও বলেন, বিএসএমএমইউর তরল অক্সিজেন ৫ হাজার লিটার থেকে বৃদ্ধি করে ২৫ হাজার লিটারে উন্নীত করা হবে।

করোনাভাইরারেস ভারতীয় ডাবল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে সেজন্য কমপক্ষে দুই সপ্তাহ বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্ত বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তকে সময়োপযোগী বলে উল্লেখ করেন উপাচার্য।

বিএসএমএমইউ হাসপাতাল ও ক্যাম্পাসে অগ্নিনির্বাপক ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সড়কের সম্প্রসারণ ও ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধনের জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন তিনি।

উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ তার কার্যালয়ে প্রশাসনিক সভা এবং ডা. মিল্টন হলে দক্ষিণ কোরিয়া সরকারের সহায়তায় নির্মাণাধীন সুপার স্পেশালাইজড হাসপাতালের বিষয়ে আলাদাভাবে দুটি সভায় অংশ নেন।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সুপার স্পেশালাইজড হাসপাতালের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/এপ্রিল ২৭, ২০২১)