ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

আফগানিস্তানে দুটি বাসে বোমা হামলায় ১৩ জন নিহত

২০২১ মে ১০ ১৪:২৩:৪১
আফগানিস্তানে দুটি বাসে বোমা হামলায় ১৩ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে বোমা বিস্ফোরণে প্রাণহানি বহুদিন ধরেই নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তবে যুক্তরাষ্ট্র সম্প্রতি সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর থেকেই হামলার সংখ্যা ব্যাপকহারে বেড়ে গেছে। রোববারও দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জাবুলে একটি বাসে বোমা হামলায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ২৮ জন।

প্রাদেশিক গভর্নরের মুখপাত্র গুল ইসলাম সিয়াল জানিয়েছেন, রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরিত হলে এই হতাহততের ঘটনা ঘটে। আহতদের মধ্যে বেশ কয়েকজন নারী এবং শিশু রয়েছে।

এখন পর্যন্ত কোনো দল বা গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তালেবান বিদ্রোহীরাও এ বিষয়ে কিছু বলেনি।

এদিকে, সোমবার সকালে আফগানিস্তানের পারওয়ান প্রদেশে একটি মিনিবাসে বোমা হামলায় আরও দুইজন নিহত এবং অন্তত নয়জন আহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

প্রায় ২০ বছর ‘শান্তিরক্ষা’র যুদ্ধ শেষে সম্প্রতি আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এরপর থেকেই এশিয়ার দেশটিতে হামলা-সহিংসতা ব্যাপকভাবে বেড়ে গেছে।

অবশ্য তালেবান রোববার ঘোষণা দিয়েছে, ঈদুল ফিতর উপলক্ষে এ সপ্তাহে তারা তিনদিন অস্ত্রবিরতি পালন করবে।

তবে তাদের এ ঘোষণার দুদিন আগেই কাবুলে একটি স্কুলের পাশে বোমা বিস্ফোরণে অন্তত ৬৮ জন নিহত এবং ১৬৫ জন আহত হন। এদের মধ্যে বেশিরভাগই ছিল স্কুলফেরত ছাত্রী। রয়টার্স।

(ওএস/এসপি/মে ১০, ২০২১)