ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

আমিরাতে ঈদ উদযাপন করতে হবে ঘরে, শুভেচ্ছা বিনিময় ও সেলামি অনলাইনে!

২০২১ মে ১০ ২৩:২৪:৪৭
আমিরাতে ঈদ উদযাপন করতে হবে ঘরে, শুভেচ্ছা বিনিময় ও সেলামি অনলাইনে!

মতিউর রহমান মুন্না, আরব আমিরাত : বৈশ্বিক করোনা মহামারির জন্য পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে করোনার বিধিনিষেধ মেনে চলার নির্দেশ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত জনপ্রশাসন মন্ত্রণালয়। ফলে এবারও ঈদ উদযাপন করতে হবে ঘরে বসে।

এছাড়া এ বছর ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করলেও দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারীরা চার না পাঁচদিন ছুটি পাচ্ছেন তা এখনো নিশ্চিত নয়।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে আমিরাতের জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, করোনার সংক্রমণ প্রতিরোধে ঈদে প্রত্যেকেই নিজ নিজ বাসায় অবস্থান করুন। সোশ্যাল মিডিয়া মাধ্যমে অথবা অনলাইনের বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে ঈদের শুভেচ্ছা বিনিময় করুন।

মুসলমানদের ঐতিহ্য এক বাসা থেকে অন্য বাসায় খাবার আদান-প্রদান থেকে এ বছর বিরত থাকতে হবে। এছাড়াও ঈদের সেলামি দেওয়ার ক্ষেত্রে অনলাইন ব্যাংকিং ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।

অপরদিকে আমিরাতের কেন্দ্রীয় মানব সম্পদ কর্তৃপক্ষের ঘোষণা অনুসারে, এবার সেখানে ঈদুল ফিতরের ছুটি থাকবে ২৯ রমজান থেকে ৩ শাওয়াল পর্যন্ত।

মধ্যপ্রাচ্যের দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হয়েছে গত ১৩ এপ্রিল থেকে। সেখানে এ বছর ১৪ ঘণ্টার বেশি সব ধরনের পানাহার থেকে বিরত থেকে রোজা পালন করছেন ধর্মপ্রাণ মুসলিমরা।

ইসলামী ক্যালেন্ডারে নবম মাস রমজান। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের মতো এর দিন-মাস আগে থেকেই নির্ধারিত নয়। ইসলামী ক্যালেন্ডারে মাসের শুরু বা শেষ হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে।

ইসলামী ক্যালেন্ডারে সব কয়টি মাসই ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে, তা কখনোই ৩১ দিনের হয় না। রমজান মাসের শেষে আসে পবিত্র শাওয়াল মাস। এর শুরুর দিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলিমরা।

আমিরাতের সরকারি ঘোষণা অনুসারে, রমজানের ২৯ তারিখ থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত ছুটি পাবেন সরকারি কর্মচারীরা।

এ বছর রমজান যদি ২৯ দিনে শেষ হয়, তাহলে চারদিন ছুটি পাবেন আমিরাতিরা। আর যদি রমজান ৩০ দিনে শেষ হয়, তাহলে ছুটি হবে পাঁচদিন।

সেই হিসাবে, ১৩ এপ্রিল আমিরাতে রোজা শুরু হওয়ায় ঈদের ছুটি শুরু হবে ১১ মে থেকে। সেক্ষেত্রে রোজা ২৯টি হলে ছুটি থাকবে ১৪ মে পর্যন্ত আর রোজা ৩০টি হলে ছুটি থাকবে ১৫ মে পর্যন্ত।

(এম/এসপি/মে ১০, ২০২১)