ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

গ্রিসে ভ্যাকসিন নিলেই ১৫০ ইউরোর ভাউচার পাবেন তরুণরা 

২০২১ জুলাই ২৩ ১৭:৩৭:০৫
গ্রিসে ভ্যাকসিন নিলেই ১৫০ ইউরোর ভাউচার পাবেন তরুণরা 

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে : বিশ্বের অন্যান্য দেশের মতো ইউরোপের দেশ গ্রিসও করোনার থাবায় যেন বিপর্যস্ত। গত ২১/০৭/২০২১ পর্যন্ত দেশটিতে ১২ হাজার ৮শ৭০ জন মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। আক্রান্ত সংখ্যা ৪ লক্ষ ৬৬ হাজার ৪৪১ ছাড়িয়েছে। এমন পরিস্থিতিততে দেশটিতেতে অবস্থানরত বাংলাদেশীসহ বিভিন্ন দেশি মানুষের মধ্যে করোনার ভ্যাকসিন নিতে আগ্রহ নেই তেমন। এ অবস্থায় গ্রিসের কম বয়সী নাগরিকদের করোনা ভাইরাসের ভ্যাকসিন দানে উৎসাহিত করতে নতুন উদ্যোগ নিয়েছে সরকার।

১৮ থেকে ২৫ বছর বয়সীদের কেউ করোনার ভ্যাকসিন নিলেই পাবেন Freedom pass নামক ১৫০ ইউরোর একটি ভাউচার। অর্থাৎ যাদের জন্ম ০১/০১/১৯৯৬ থেকে ২০০৩ এর মধ্যে, তারাই এ ফ্রিডমপাসের আবেদন করতে পারবে। যাদের Taxis net code বা ক্লিদারিথমস নেই তারা সরাসরি কেপ (ΚΕΠ)এ গিয়ে ফ্রিডমপাসের আবেদন করতে পারবে। তবে আবেদনের পূর্বে কমপক্ষে একটি ভ্যাকসিন দেয়া হয়েছে এমন প্রমাণ দেখাতে হবে।

এই আবেদনের জন্য freedompass.gov.gr প্লাটফর্মটি ২০ শে জুলাই মঙ্গলবার থেকে চালু হয়েছে ।
নতুন প্রজন্মকে ভ্যাকসিন গ্রহণে উদ্বুদ্ধ ও উৎসাহিত করার জন্যই গ্রিসে সরকারী এ ব্যাবস্থাপনায় ইতিমধ্যে ১লক্ষ ৩০ হাজার তরুন যুবা আবেদন করেছেন। এতে বাংলাদেশী তরুনরাও উৎসাহিত হয়ে ভ্যাকসিন নিচ্ছেন।

এ প্রসঙ্গে বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সহ সভাপতি শাহনূর রিপন বলেন- করোনার ভ্যাকসিন নেওয়ার বিষয়ে তরুনদের মাঝে যে অনিহা রয়েছে, তা দূর করতে ইতোমধ্যেই Freedom pass নামক ১৫০ ইউরোর একটি ভাউচার প্রদান কার্যক্রম শুরু করেছে গ্রিস সরকার। এ উদ্যোগটি সত্যি প্রশংসনীয়। এতে বাংলাদেশী তরুনরাও আনন্দের সাথে ভ্যাকসিন নিচ্ছে। আপনারা আপনাদের বন্ধু, প্রতিবেশি ও সহকর্মীদের ভ্যাকসিন গ্রহণ করতে আগ্রহী করুন।

(এম/এসপি/জুলাই ২৩, ২০২১)