ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

কঠোর বিধিনিষেধেই এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট

২০২১ জুলাই ২৭ ১০:০৮:৫১
কঠোর বিধিনিষেধেই এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট

নিউজ ডেস্ক : চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। সোমবার (২৬ জুলাই) রাতে মাউশির ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়।

ওয়েবসাইটে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য দুই সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। একই সঙ্গে পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়নের নির্দেশনাও প্রকাশ করা হয়েছে।

মাউশি থেকে প্রকাশিত চিঠিতে বলা হয়েছে, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে প্রণয়নকৃত প্রথম ধাপে দুই সপ্তাহের (১ম ও ২য় সপ্তাহ) জন্য ২৩টি বিষয়ের (পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, আরবি, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, খাদ্য ও পুষ্টি, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, লঘু সংগীত, উচ্চাঙ্গ সংগীত) অ্যাসাইনমেন্ট পাঠানো হলো।

এ অ্যাসাইনমেন্ট ২০২১ সালের সব এইচএসসি পরীক্ষার্থীদের প্রদান ও গ্রহণের ক্ষেত্রে কোভিড-১৯ জনিত সরকার কর্তৃক ঘোষিত স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধিনিষেধ যথাযথ অনুসরণ করতে বলা হয়েছে।

এদিকে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের আবশ্যিক বিষয় বাংলা, ইংরেজি ও আইসিটি পরীক্ষা নেয়া হবে না। এছাড়া চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেয়া হবে না। সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক ও চতুর্থ বিষয়ের নম্বর যোগ করা হবে বিভাগভিত্তিক তিন বিষয়ের পরীক্ষা/মূল্যায়নের নম্বরের সঙ্গে।

গতকাল (সোমবার) ঢাকা শিক্ষা বোর্ড থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে কিভাবে ফলাফল প্রকাশ করা হবে সে বিষয়ে দিকনির্দেশনা দেয়া হয়েছে। তার আলোকে চলতি বছরের ফলাফল প্রকাশ করা হবে।

যেহেতু করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে ক্লাস নেয়া সম্ভব হচ্ছে না, তাই চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তৈরিকৃত সিলেবাসের আলোকে অ্যাসাইনমেন্ট দেয়া হচ্ছে। এটি মূল্যায়ন করে ক্লাস শিক্ষকরা নম্বর যুক্ত করে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাবেন। এসব নম্বর যুক্ত করে ফলাফল প্রকাশ করা হবে।

(ওএস/এএস/জুলাই ২৭, ২০২১)