ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য » বিস্তারিত

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক কবি নূরুল হুদাকে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের অভিনন্দন

২০২১ জুলাই ৩১ ১৫:১৮:৩২
বাংলা একাডেমির নতুন মহাপরিচালক কবি নূরুল হুদাকে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের অভিনন্দন

সাহিত্য ডেস্ক : জাতিসত্তা’র কবি মুহম্মদ নূরুল হুদা বাংলা একাডেমি’র মহাপরিচালক হিসাবে দায়িত্ব গ্রহণ করায় চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ তাকে অভিনন্দন জানায়। চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ এর পক্ষ থেকে সভাপতি কবি নজমুল হেলাল বাংলা একাডেমির মহাপরিচালক দপ্তরে প্রিয় কবি মুহম্মদ নূরুল হুদা’র হাতে তাঁর দ্বিতীয় কর্ম দিবসেই ফুলের তোড়া উপহার দেন।

উল্লেখ্য, সমাজতত্ত্বমূলক হেলালগীতি”র রচয়িতা কবি নজমুল হেলাল ঢাকাস্থ জাতীয় প্রতিভা বিকাশ কেন্দ্র এর সভাপতি। এই সংগঠনের প্রতিষ্টাতাও তিনি। কবি নজমুল হেলাল এর জন্ম চূয়াডাঙ্গা হলেও তিনি ঢাকাতেই বসবাস করেন। শুধু ঢাকা বা বাংলাদেশ নয় ওপার বাংলাতেও কবি নজমুল হেলালের খ্যাতি রয়েছে। চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ এর ব্যানারে এপার বাংলা ওপার বাংলা সাহিত্য সম্মেলনের সফল উদ্যোক্তা কবি নজমুল হেলাল এবারই প্রথম সভাপতি হিসাবে নেতৃত্ব দিচ্ছেন।

কবি মুহম্মদ নূরুল হুদা আগামী তিন বছরের জন্য বাংলা একাডেমির মহাপরিচালক হলেন। ১২ জুলাই ২০২১ (সোমবার) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় এই প্রজ্ঞাপন জারি করে। কবি মুহম্মদ নূরুল হুদা সত্তর দশকের বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি। তিনি জাতিসত্তার কবি হিসেবেই পরিচিত। একই সঙ্গে তিনি একজন ঔপন্যাসিক ও সাহিত্য-সমালোচক।

সত্তর দশকের একজন প্রথিতযশা কবি মুহম্মদ নুরুল হুদা ৩০ সেপ্টেম্বর, ১৯৪৯ খ্রিষ্টাব্দে কক্সবাজার জন্ম গ্রহন করেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা অর্ধ শতাধিক। ১৯৮৮ সালে বাংলা কবিতায় উল্লেখযোগ্য অবদানের জন্য তাকে বাংলা একাডেমী পুরস্কার এবং ২০১৫ সালে একুশে পদক প্রদান করা হয়।

অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের দিন থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে তাকে বাংলা একাডেমির মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি এর আগে নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ছিলেন।

বর্তমানে তিনি জাতীয় পর্যায়ে নজরুল জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন।

কবি নূরুল হুদা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সাহিত্য পাতা আর্টস ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক ছিলেন । বাংলা একাডেমিতে তিনি কবি হাবীবুল্লাহ সিরাজীর স্থলাভিষিক্ত হলেন।

২০১৮ সাল থেকে বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব সামলে আসা কবি হাবীবুল্লাহ সিরাজী গত ২৪ জুন মারা যান। এরপর বাংলা একাডেমির সচিব এএইচএম লোকমান প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত মহাপরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন।

চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ এর মতে, রাষ্ট্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানকে পরবর্তী ধাপে নিয়ে যেতে এবং বর্তমান প্রেক্ষাপটে বাংলা একাডেমির নেতৃত্বের জন্য তিনিই সবচেয়ে যোগ্য ব্যক্তি, কোনো সন্দেহ নেই।

(পিআর/এসপি/জুলাই ৩১, ২০২১)