ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

নাজনীন সাথীর গল্প সংকলন ‘আমাজান লিলি’

২০২১ জুলাই ৩১ ১৬:৫৪:০৬
নাজনীন সাথীর গল্প সংকলন ‘আমাজান লিলি’

সাহিত্য ডেস্ক : নাজনীন সাথী নব্বইয়ের দশকে ছাত্রাবস্থায় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক চর্চার মধ্য দিয়ে বেড়ে ওঠেন। ফলে তার লেখায় প্রতিটি চরিত্র বা ঘটনা বিশ্লেষণে রাজনৈতিক দূরদৃষ্টি প্রতিভাত হয়।

পেশাগত জীবনে আইন ও সালিশ কেন্দ্রের একজন মানবাধিকার কর্মী হিসেবে শিশু অধিকার ইউনিটে কাজ করেন। তিনি শিশুদের সৃজনশীল চর্চা ও শিশু সাহিত্য নিয়ে কাজ করছেন। শিশু সাহিত্য পত্রিকা ‘ঝুনঝুনি’র তিনি সহ-সম্পাদক। শিশুদের সৃজনশীল চর্চাকেন্দ্র ‘সূর্যবাড়ি’র একজন উদ্যোক্তা।

সাহিত্য সম্পর্কে সমাজের বিভিন্ন চরিত্র সমাজের আর্থ-সামাজিক ও রাষ্ট্রীয় নিয়ন্ত্রণের মধ্যে সম্পর্কের টানা পোড়েনে দোল খায়। নৈতিক ও ধর্মীয় সংস্কারাচ্ছন্নতায় বেড়ে ওঠা মানুষ সত্য-মিথ্যার পার্থক্যকে যেভাবে জেনে বুঝে বড় হয় তার সাথে মেলে না অনেক কিছুই।

জীবন ও টিকে থাকা সমাজের সাথে খাপ খাওয়ার ইচ্ছা মানুষকে করে তোলে আপোষবাদী। কেউ কেউ হয়ে ওঠে আপোষহীন। এই দু’য়ের পরস্পর বিপরীত লড়ায়ই তো আমাদের সামাজিক গল্প।

আর সে সব গল্পেরই সৃজনশীল বয়ান উঠে আসে কথন শিল্পী নাজনীন সাথীর লেখায়। সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের গল্পই তার লেখার উপজীব্য। সাধারণ নিন্ম ও মধ্যবিত্তের জীবনতার লেখার মুখ্য বিষয়।
আঙ্গিকের চেয়ে বিষয়বস্তুর গভীরতার প্রতি তার পক্ষপাত পাঠককে ধ্রুপদি সাহিত্যের স্বাদ এনে দেয়। সহজ ভাষা ও বাক্য গঠনে কৌশলী নাজনীন পাঠক সমাজে ইতোমধ্যেই সমাদৃত হয়েছেন। ‘আমাজান লিলি’ তার প্রথম গল্প সংকলন। এই সংকলনে ১২টি গল্প সংকলিত হয়েছে। প্রতিটি গল্পই বিভিন্ন লিটলম্যাগ ও সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর মাত্র ১৬ দিনের মাথায় ১১ এপ্রিল নাজনীন সাথীর জন্ম বর্তমান লালমনিরহাট জেলা সদরের মাস্টার পাড়ায়। পিতা মোস্তাফা হাসান আহমেদ তার জন্মের মাত্র এক সপ্তাহের মাথায় ১৯ এপ্রিল শহীদ হন। তিনি ছিলেন তৎকালীন পাকিস্তান সরকারের (রিভিনিউ সার্কেল অফিসার) আরসিও। তিনি এক সময় সরকারী চাকুরী ছেড়ে শিক্ষকতা পেশায় যোগ দেন। মা সেলিমা আহমেদও পেশায় শিক্ষক ছিলেন। যিনি মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে পাঁচ সন্তানকে নিয়ে আরেকটি ব্যক্তিগত যুদ্ধ করেছেন। ২০০০ সালে প্রয়াত হন তিনি। সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করে গেছেন। বর্তমানে তারা সবাই সুপ্রতিষ্ঠিত।

(ওএস/এসপি/জুলাই ৩১, ২০২১)