ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

ইন্দোনেশিয়ায় ৫.৯ মাত্রার ভূমিকম্প

২০২১ আগস্ট ০২ ১৬:৪৬:৪৩
ইন্দোনেশিয়ায় ৫.৯ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলে ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় সোমবার আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৯। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পটি থেকে সুনামি সতর্কতা জারি করা হয়নি। এছাড়া ভূমিকম্প থেকে কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবরও পাওয়া যায়নি।

ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল তুয়াল শহর থেকে ১৮০ কিলোমিটার উত্তর-পূর্বাঞ্চলে। ভূমিকম্পটির গভীরতা ১২ কিলোমিটার (৭.৫ মাইল)। প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে ইন্দোনেশিয়ার সুলায়েশি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে শতাধিক প্রাণহানির ঘটনা ঘটেছে। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২।

তিন বছর আগে ইন্দোনেশিয়ার পালু দ্বীপে শক্তিশালী ভূমিকম্প এবং সুনামির আঘাতে প্রায় সাড়ে চার হাজার মানুষ মারা যায় বা নিখোঁজ হয়। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৫।

সাম্প্রতিক সময়ে করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে ইন্দোনেশিয়া। এর মধ্যেই ভূমিকম্প আঘাত হানল। দেশটিতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। ইতোমধ্যেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে করোনার হটস্পটে পরিণত হয়েছে দেশটি।

ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী দেশটিতে করোনার দ্বিতীয় ঢেউয়ের বিষয়টি নিশ্চিত করেছেন। করোনার অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সাম্প্রতিক সময়ে দেশটিতে দ্রুত গতিতে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

(ওএস/এসপি/আগস্ট ০২, ২০২১)