ঢাকা, মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

রুপসায় সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে নিউইয়র্কে সমাবেশ

২০২১ আগস্ট ০৯ ১৪:০৫:৩৪
রুপসায় সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে নিউইয়র্কে সমাবেশ

প্রকাশগুপ্ত,নিউইয়র্ক: সদ্য বাংলাদেশে রুপসার ভয়াবহ সাম্প্রদায়িক সন্ত্রাস এর প্রতিবাদে আজ রবিবার ৮ই আগস্ট ২০২১ নিউ ইয়র্কের জেকসন হাইটের ডাইভারসিটি প্লাজায় একটি মানববন্দ্বন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। প্রচন্ড বৃষ্টি ও খারাপ আবহাওয়ার মধ্যেও এতে বেশ কিছু মানুষ ও সংঘটন অংশ গ্রহণ করে।

হিন্দু কোয়ালিশন ইউ এস এ এর আহবানে এ সমাবেশে প্রতিবাদী জনতাদের মধ্যে বক্তব্য রাখেন আন্তর্জাতিক মানবাধিকার নেতা শীতাংশু গুহ, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সভাপতি রনবীর বড়ুয়া, হিন্দু কোয়ালিশন ইঊ এস এ এর দীনেশ মজুমদার, গোবিন্দ বানিয়া, নিতাই বাগচি, প্রকাশ গুপ্ত। বাংলাদেশ পুজা ঊৎযাপন পরিষদের ভজন সরকার , বুড্ডিস্ট কমিউনিটি নিঊইয়র্কের সিদ্ধার্থ বড়ুয়া, মহামায়া মন্দিরের বিকাশ, গ্লোবাল বেঙ্গলী হিন্দু কোয়ালিশনের বিভাস মল্লিক, হিন্দু মন্দিরের লিটন চৌধুরী, সহ আরো অনেকে।

সকল বক্তারা বলেন ইসলামী মৌলবাদীরা বেছে বেছে হিন্দু এলাকায় পরিকল্পিতভাবে হামলা ও অগ্নিসংযোগ, ঘরবাড়ী , মুর্তি ভাঙ্গচুর ও মহিলাদের শীলতা হানি করছে। রুপসার শিয়ালী গ্রামে প্রায় ১০০০ তৌহিদী জনতা স্হানীয় একটি মসজিদের ঈমামের নেতৃত্বে এ হামলা চালায়। এতে ১৪ টি মন্দির ও মন্দিরের সকল মুর্তি ভাঙ্গচুর করা হয়। প্রায় ৩০০ হিন্দু বাড়ীতে ভাঙ্গচুর লুঠতরাজ ও মহিলাদের শীলতাহানি করা হয়।এতে বেশ কিছু হিন্দু পুরুষ ও নারী আহত হয়েছে। বক্তারা বলেন একের পর এক ঘটনা ঘটছে সরকার নির্বিকার, কোন ঘটনার বিচার হয় না। বক্তারা প্রধানমন্ত্রীকে এ ব্যাপারে বক্তব্য দেয়ার আহবান জানান। যেহেতু বাংলাদেশ সরকার কিছুই করছে না, বক্তারা তাই ভারত সরকারকে বাংলাদেশের হিন্দুদের রক্ষায় এগিয়ে আসার আহবান জানায়।

(পিজি/এসপি/আগস্ট ০৯, ২০২১)